গর্ভাবস্থায় দাঁতের যত্ন

  • তাসফিয়া আমিন
  • জুলাই ১২, ২০১৯

মাতৃত্বের শুরুতে গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের জন্য শতকরা আশি ভাগ মহিলাই মুখ ও দাঁতের রোগে কষ্ট পান। সঠিক পদ্ধতিতে দাঁত পরিষ্কার না করার জন্য দাঁতের উপর জীবানুর স্তর বা ব্যাক্টেরিয়াল প্লাক তৈরি হয়। এর জন্য মাড়ি থেকে রক্ত পড়ে। মাড়ি ফোলে, ব্যথা হয়, মুখে দুর্গন্ধ হয়। পরবর্তী সময়ে দাঁতের গায়ে লাল, হলুদ, কালো ছোপ জমে দাঁত নড়তে থাকে। স্থান পরিবর্তন, বমি ভাব ও অরুচির জন্য শর্করা বা চিনি, টক জাতীয় খাবার খাওয়ার প্রবণতা বাড়ে।

এজন্য দাঁতক্ষয় তথা ডেন্টাল ক্যারিস ও তার জন্য ব্যথা, ফোলা, ইনফেকশনও হয়। আঠারো থেকে তিরিশ বছর বয়সের মধ্যে দু'পাটির শেষের দিকে ওপর-নিচ দু'পাশে একটি করে চারটি আক্কেল দাঁত বের হওয়ার সম্ভাবনা থাকে এবং তার জন্য গাল, মাড়ি ফুলে যাওয়া, কেটে যায়, ব্যথা হয়, মুখ খুলতে অসুবিধা হয়। দাঁতের চিকিৎসাতে বেশিরভাগ ক্ষেত্রে এন্টিবায়োটিক ও ব্যাথার ঔষধ খেতে হয় যেটা বাচ্চা ও গর্ভবতী মায়েরা এড়িয়ে চলতে পারলেই ভালো।

মা হাওয়ার আগেই ভালো করে ডেন্টাল চেক আপ করিয়ে নেওয়া উচিত। গবেষনায় দেখা গেছে দাঁত সুস্থ থাকলে সিজারিয়ান অপারেশন করার সম্ভাবনা ৫০ শতাংশ কমে যায়। সকালে ও রাতে খাওয়ার পর নিয়মিত সঠিক পদ্ধতিতে ভালো টুথব্রাশ ও পেস্ট দিয়ে দাঁত পরিষ্কার করতে হবে। প্রত্যেকবার খাবার খাওয়ার পর ভালো করে মুখ ধুতে হবে। দিনে দুইবার ব্রাশ করা, মাড়ি পরিষ্কার রাখা হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশঙ্কা কমায়।

টি/শা

Leave a Comment