বাচ্চার খাদ্য তালিকায় আয়রন, ভিটামিন-এ এবং ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার

  • তাসফিয়া আমিন
  • আগস্ট ১১, ২০১৯

- খাদ্যে আয়রনের অভাবে শিশুর রক্তস্বল্পতা হয় এবং ভিটামিন-ডি এর অভাবে রিকেট রোগ হয়। ভিটামিন-এ এর ঘাটতি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় ফলে শিশু অসুস্থ হয়ে পড়ে এছাড়াও ভিটামিন-এ এর অভাবে রাতকানা রোগ হয় এবং অন্ধত্ব দেখা দেয়। সেজন্য শিশুদের দৈনিক খাবারের তালিকায় বিভিন্ন খাদ্য শ্রেনী থেকে ভিটামিন-এ, ভিটামিন-ডি এবং আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ানো নিশ্চিত করতে হবে।

- শিশুকে ভিটামিন-এ সমৃদ্ধ প্রাণীজ খাবার (কলিজা, মাছ, মাংস, ডিম ইত্যাদি) এবং উদ্ভিজ্জ খাবার (গাঢ় হলুদ ফলমূল এবং পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে রান্না করা রঙিন শাক-সবজি) খেতে দিতে হবে।

- শিশুর ভিটামিন-ডি এর চাহিদা পূরণ করতে শিশুকে সূর্যের আলোতে নিতে হবে। সূর্যের আলো ভিটামিন-ডি এর প্রধান উৎস। এছাড়াও শিশুদের দৈনিক খাবারের তালিকায় ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার যেমনঃ দুধ, মাখন, পনির, তৈলাক্ত মাছ, সামুদ্রিক মাছ, ডিমের কুসুম ইত্যাদি খেতে দিতে হবে।

- অনেক পরিবারে প্রাপ্ত খাদ্য থেকে ভিটামিন-এ নিশ্চিত হয়না। সরকার সে কারণে ভিটামিন-এ সমৃদ্ধ খাবার খাওয়ানোর বিষয়ে উৎসাহিত করার পাশাপাশি ৬-৫৯ মাস বয়সি শিশুদের ৬মাস পরপর ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম চালু রেখেছে।

টি/শা 

Leave a Comment