নবজাতকের ক্ষতি হয় যে ৭ কারণে

  • তাসফিয়া আমিন
  • ফেব্রুয়ারি ৯, ২০২০

নবজাতকের ক্ষতি হয় যে ৭ কারণে

১. চোখে কাজল বাচ্চার যেনো নজর না লাগে এজন্য অনেকেই কাজল বা টিপ দিয়ে দেন। এতে বাচ্চার নানান অস্বস্তি হতে পারে। এলার্জি বের হতে পারে বা চোখে কোনো ক্ষতি হতে পারে। তাই এসব পরিহার করুন।

২. মুখে মধু অনেকেই মনে করেন বাচ্চাকে মধু বা মিষ্টি খাওয়ালে বাচ্চার কথাও মধুর হবে। এই ধারণা একেবারেই ভুল। শিশু জন্মের পর সবচেয়ে বেশি প্রয়োজন শালদুধ। চিনি বা মধু খাওয়ালে বাচ্চা জীবাণুতে সংক্রমিত হতে পারে।

৩. ঘরে ধূপ বা ধোঁয়া অনেকেই নবজাতকের ঘরে ধূপ বা ধূনো জ্বালান। এই ধূপই কিন্তু বাচ্চার শ্বাসকষ্ট বা অন্যান্য রোগের কারণ হতে পারে।

৪. আদরে সতর্কতা বাচ্চার ঘাড় শক্ত হতে তিন মাস সময় লাগে। কোলে নেওয়ার সময় তাই বাড়তি সতর্কে থাকুন। বাচ্চার মাথা যেনো ঝুলে না যায়।

৫. বালিশ-কুশন অজানা বিপত্তি এড়াতে ছোট সোনার শোবার জায়গায় বালিশ কুশন না রাখায় ভালো। এগুলো নরম, কিন্তু তারচেয়েও নরম নবজাতকের ত্বক। নড়াচড়া করতে গিয়ে আঘাত পেতে পারে।

৬. ঠোঁটে চোখে হামি যেখানে সেখানে চুমু দিলে শিশুর সংক্রমণ হতে পারে। নিতান্তই চুমু দিতে ইচ্ছে করলে বাচ্চার নরম পায়ের তালুতে চুমু দিন। বাহির থেকে এসে হাত মুখ না ধুয়ে বাচ্চাকে ধরবেন না।

৭. পোষ্যের সাথে একা সদ্যোজাত পিচ্চির গায়ের গন্ধ চিনতে দেরি হয় বাড়ির পোষা প্রানীটির। তাই ওদের দুজনকে কখনো একা ছাড়বেন না। বাচ্চাকে বাইরের কেউ ভেবে আঁচড়ে দিতে পারে পোষ্যটি।

Leave a Comment