প্রথম বাচ্চা সিজারে হয়েছে। দ্বিতীয় বাচ্চা কখন নেওয়া উচিত ?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ১৮, ২০২০

আপনি আবার গর্ভবতী হওয়ার কথা ভাবছেন? বিশেষ করে সি সেকশন হওয়ার পরে? সি সেকশন হোক বা নর্মাল ডেলিভারি, উভয় গর্ভধারণের মধ্যে যথাযথ ব্যবধান অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে কেন ডাক্তাররা দ্বিতীয় গর্ভাবস্থা বিশেষত সি-সেকশনের বিশেষ ব্যবোধন দিতে বলেন। পুনরায় গর্ভধারণ করার আগে সমস্ত কারণগুলি ভালভাবে জানা যাক।

সাধারণভাবে, চিকিৎসা পরামর্শ অনুযায়ী, সি-সেকশনের পরে গর্ভধারণের জন্যে আপনাকে ছয় মাস অপেক্ষা করতে হবে। এবং এটি এক বছরের বিরতি দিযে আরও ভাল হবে। বেশিরভাগ ডাক্তার এই সময়সীমা অনুসরণ করে মহিলাদেরকে একটি স্বাভাবিক ডেলিভারি করার পরামর্শ দেন। এই সময় আপনার ক্ষত এবং কাটা ছেঁড়া পূরণ করার জন্য যথেষ্ট। আসলে এই সময় সঠিক চিকিৎসা খুব গুরুত্বপূর্ণ। আপনার শরীরকে আরও শক্তিশালী ও স্বাস্থ্যকর করে তোলা খুব জরুরি, বিশেষ করে যদি আপনি স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে আপনার দ্বিতীয় শিশুকে জন্ম দিতে চান। এমনকি যদি আপনি স্বাভাবিক প্রসবের কথা বিবেচনা না করেন, তবে এটি এক বছরের বিরতি দিলে ভাল যাতে আপনি ক্ষত থেকে বেরিয়ে আসতে পারে।

আরো পড়ুন :  আপনার শিশুর শরীর কি ফুলে যাচ্ছে!

দ্বিতীয় গর্ভধারণের জন্য অপেক্ষা করা কেন উচিত?

পর্যাপ্ত চিকিৎসার জন্য আপনি ১২-১৮ মাসের ব্যবধান লেগে যেতে পারে। অনুমান করুন একটি সুস্থ শিশুর জন্ম দিতে গিয়ে মায়ের শরীরের উপর কতটা গভীর প্রভাব পড়ে। আপনি প্রচুর পুষ্টি হারান এবং আপনার শরীরের সেটি ফিরে আসতে সময় প্রয়োজন। এছাড়াও, অধিকাংশ সি-সেকশন ডেলিভারিতে, নারীরা স্বাভাবিক প্রসবের চেয়ে বেশি রক্তক্ষরণ সহ্য করে থাকে, ফলে তাদের রক্ত পূরণ হওয়া খুব প্রয়োজন।

অনেক গবেষণা আছে, সি-সেকশনের পরে গর্ভবতী মায়ের অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই এর পরে বেশি তাড়াতাড়ি দ্বিতীয়  ডেলিভারি হলে জরায়ুতে চাপ পরে ও এটি অকাল প্রসবের উচ্চ ঝুঁকি ডেকে আনতে পারে। এতে এমন একটি শিশুর জন্মের সম্ভবনাও থাকতে পারে যার ওজন কম।

আরো পড়ুন :  শিশুর কান পাকা রোগ

নয় মাস গর্ভাবস্থায় এবং শিশুকে বুকের দুধ খাওয়ানোর মাধ্যমে, আপনার শরীর থেকে গুরুত্বপূর্ণ পুষ্টি হ্রাস হয় যেমন আয়রন এবং ফোলেট। যদি আপনি আবার অল্প সময়ের মধ্যে গর্ভবতী হন, এবং আপনার সেই উপাদানগুলি পুনরুদ্ধার না হয়, তাহলে এটি আপনার এবং আপনার শিশুর স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

সূত্র : গুগল 
 

Leave a Comment