আপনি বাচ্চাকে বেশি লাই দিচ্ছেন? কিভাবে বুঝবেন এবং এর সতর্কতা 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ১৯, ২০২০

লাই দেয়া কে সংজ্ঞায়িত করে বলা হয় - বিশেষ যত্নে , স্বাচ্ছন্দে এবং উদারতার সঙ্গে কাউকে লালন পালন করা। কিন্তু এই অত্যধিক লাই দিয়ে লালন পালন করার ফলে বাচ্চার উপর বিপরীত প্রভাব পড়ে যা আসলে কাম্য নয়। প্রশ্রয় পাওয়া বাচ্চা বড় হয়ে একগুঁয়ে, স্বার্থপর ও অন্যের মনোযোগ আকর্ষণ প্রিয় ব্যক্তিতে পরিণত হয়। আর সব থেকে জরুরি কথা হচ্ছে আপনার বাচ্চা আপনার চোখের সামনে নষ্ট হচ্ছে কিন্ত আপনি দেখতে পাচ্ছেন না। এই লক্ষণগুলো মিলিয়ে নিন। তাহলে বুঝতে পারবেন আপনার শিশু প্রশ্রয় পাওয়া বাচ্চা হয়ে উঠছে কিনা :

১. শিশুটি কোনোকিছু ও সবকিছু মঞ্জুরীর মাত্রায় গ্রহণ করছে। 

২. শিশুটি কোনো শক্ত বা কষ্টকর জিনিস শেখার চেষ্টা করছে না, ভাবছে যে আপনি বা অন্য কেউ তার জন্য সেটা করে দেবে। 

৩. বাচ্চা আশপাশের নিম্নবৃত্ত লোককে উপেক্ষা করতে আরম্ভ করে। 

৪. বাচ্চা তার যা কিছু চাহিদা তা পাওয়ার জন্য যে কোনো সীমা পার করতে পারে। এই স্বভাব একটি ছোট মিথ্যা কথা দিয়ে শুরু করে পুরোপুরি বদমেজাজিপনাতে পরিণত হতে পারে।

৫. শক্ত ভাবে বুঝিয়ে দিলেও সন্তান কোনো ব্যাপারে তার মতামত পরিবর্তন করে না।

৬. শিশুটি সবসময় তার সমবয়সীদের তুলনায় অনেক বেশি জিনিসের অধিকারী হতে চায় এবং স্বয়ংসম্পূর্ণতার বিষয়টা মোটেই বুঝতে চায় না।

৭. সন্তানের মনোযোগের তাল খুবই বিক্ষিপ্ত এবং ক্রমাগত তার চারপাশে ঘটা জিনিস তাকে বিরক্ত কিংবা উদাসীন করে।

৮. শিশুটিকে যা দেওয়া হয় তার মর্ম উপলব্ধি সে কিছুতেই করে না এবং সবসময় আরো ভাল জিনিস পাওয়ার ওপর তার ঝোঁক বেড়েই চলে।

আপনার সন্তানের যদি এই উপসর্গগুলোর একাধিক লক্ষণ দেখা যায় তবে জেনে নিন যে এই হলো ঠিক সময় আপনার প্যারেন্টিং কৌশলগুলি সম্পর্কে পুনর্বিবেচনা করুন। আপনার সন্তানের প্রতিটি অনুরোধে তার চিহিদা পূরণ করলে প্রশ্রয় দেওয়া শুরু হয়, এ কথাটি অযৌক্তিক শোনালেও মিথ্যে নয়।

সূত্র : গুগল 

 

Leave a Comment