এই করোনা কালে আপনি নিজে বা খুব কাছের কেউ গর্ভবতী?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৬, ২০২০

গর্ভাবস্থা যে কোন মহিলার জীবনে দারুণ আনন্দের একটা সময়। বাড়ির সবাই গর্ভবতীর যত্ন নেওয়ার চেষ্টা করেন। বর্তমানে যা পরিস্থিতি তাতে বাড়তি যত্ন তো দূরে থাক, আতঙ্কে প্রহর কাটছে সবার। কতদিন ঘরে থাকতে হবে বোঝা যাচ্ছে না, ইচ্ছে হলে আইসক্রিম বা ইচ্ছেমতো খাবার আনিয়ে নিতে পারবেন না, আত্মীয়-পরিজনের সঙ্গে দেখা করার উপায়ও নেই। খুব মন খারাপ হচ্ছে, ভয় লাগছে এই পরিস্থিতিতে?

প্রথমেই মেনে নেওয়া ভালো যে, পৃথিবীর ইতিহাসে এমন কঠিন সময় আগেও এসেছে এবং তখনও বহু নারী নিরাপদেই সন্তান প্রসব করেছেন।  তাই প্যানিক করার কারণ নেই । ফর্টিস হাসপাতাল আনন্দপুরের সঙ্গে যুক্ত স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. সাগরিকা বসু পরামর্শ দিচ্ছেন, আলাদা করে না ঘাবড়ে সব প্রেগন্যান্ট মহিলারই সাধারণ মানুষের জন্য জারি হওয়া নির্দেশিকা মেনে চলা উচিত। "একান্ত প্রয়োজন না হলে বাড়ির বাইরে যাবেন না, সর্দি-কাশি হলে সমস্ত সাবধানতা মেনে চলুন। কেউ আক্রান্ত হয়েছেন জানতে পারলে তাঁর থেকে প্রস্তাবিত দূরত্ব বজায় রাখতেই হবে। কোনওভাবে আপনি সংক্রমিত হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখুন। ভয় পাওয়ার কারণ তেমন নেই, কারণ গর্ভবতীদের ক্ষেত্রেও সংক্রমণ খুব বিপজ্জনক হয়ে দাঁড়ায় না । কারও হলে সাধারণ জ্বর-সর্দির লক্ষণই থাকবে, তবে শ্বাস নিতে সমস্যা হলে ডাক্তারকে জানান।"

সোশাল ডিসট্যান্সিং বা সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন। কাছের মানুষের সঙ্গে যোগযোগ রাখুন ফোনের মাধ্যমে। পুষ্টিকর খাবার খান, ঘরের মধ্যে হাঁটাচলা করুন। বাড়তি টেনশন করবেন না, ওজন যেন মাত্রাছাড়া না বাড়ে। মনে রাখবেন, খারাপ সময়ের খুব কাছেই ভালো সময় অপেক্ষা করছে। 

Leave a Comment