করোনা এড়াতে প্রসবপূর্ব চেকআপ চালিয়ে যাওয়া নিরাপদ?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৬, ২০২০

সন্তান জন্মদান যে কোনো মায়ের জন্য সুখকর অনুভূতি হলেও করোনার প্রাদুর্ভাবের কারণে অনেকের কাছেই গর্ভবস্থা ভয়, উদ্বেগ আর অশ্চিয়তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ সময়টাতে একজন গর্ভবতী নারী কীভাবে নিজেদের এবং তাদের শিশুদের সুরক্ষিত রাখতে পারবেন তা নিয়ে ‘কোভিড-১৯ বৈশ্বিক মহামারির সময়ে গর্ভাবস্থার পরিচর্যা’ বিষয়ক প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

সেখানে সংক্রমণের এই সময় প্রসবপূর্ণ চেকআপ চালিয়ে যাওয়া নিরাপদ বা জরুরি কিনা সে বিষয়ে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বের অনেক দেশেই ধাত্রী কিংবা মিডওয়াইফরা ফোনের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করছেন। সেক্ষেত্রে সুযোগ থাকলে শিশুর অবস্থা ও বৃদ্ধি পর্যালোচনা সংক্রান্ত অ্যাপয়েন্টমেন্ট ভিডিও কলেই সেরে ফেলতে।

প্রতিবেদটিতে নিজেরা এবং স্বাস্থ্যকর্মীরা যাতে সংক্রমিত না হন এ কারণে গর্ভাবস্থায় স্বাস্থ্যকর্মীর সঙ্গে কম দেখা করা উচিত বলেও পরামর্শ দেয়া আছে। তবে খুব প্রয়োজন হলেই তবেই সরাসরি দেখা করতে বলা হয়েছে তাতে। ইউনিসেফের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, সন্তানের জন্মের পর নিয়মিত টিকাসহ পেশাগত সহায়তা ও দিকনির্দেশনা গ্রহণ অব্যাহত রাখাও গুরুত্বপূর্ণ। এ কারণে নিজের এবং শিশুর জন্য এসব বিষয়ে সহায়তা গ্রহণের সবচেয়ে নিরাপদ উপায় সম্পর্কে স্বাস্থ্যকর্মীর সঙ্গে কথা বলা উচিত।

সূত্র : samakal

Leave a Comment