ফ্যালোপিয়ান টিউব ব্লকেজ কি বন্ধ্যাত্বের ঘটায়?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৯, ২০২০

জরায়ু এবং ডিম্বাশয়ের মধ্যে পেটের গহ্বরে অবস্থিত, ফ্যালোপিয়ান টিউবগুলিকে জরায়ুর টিউব বা ডিম্বনালী বলা হয়। জরায়ুর দুপাশে দুটি ফ্যালোপিয়ান টিউব রয়েছে। তারা যোনিপথ খোলা মুখ থেকে শুক্রাণুকে ডিম্বাশয় দ্বারা নির্গত হওয়া ডিমগুলোতে পরিবহনে সহায়তা করে। ফ্যালোপিয়ান টিউব নিষেকের পরে ডিমকে জরায়ুতে রোপণের উদ্দেশ্যে পরিবহনে সহায়তা করে। যদি জরায়ু এবং ডিম্বাশয়ের মধ্যে সংযোগ অবরুদ্ধ থাকে তবে এটি ব্লকড ফলোপিয়ান টিউব হিসাবে পরিচিত। এই শর্তযুক্ত কোনও মহিলার দুটি বা একটি টিউব অবরুদ্ধ থাকতে পারে।

বিশ্বব্যাপী প্রায় ৪০% মহিলাদের মধ্যে – ব্লকড ফলোপিয়ান টিউব বন্ধ্যাত্বের অন্যতম সাধারণ কারণ। যদি আপনার ফ্যালোপিয়ান টিউব অবরুদ্ধ হয়, তবে এর অর্থ হল শুক্রাণু ডিমের কাছে ভ্রমণ করতে পারবে না, বা নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে ফিরে যেতে পারে না। শর্তটি নির্ণয় হওয়া বেশিরভাগ মহিলা বন্ধ্যাত্বের শিকার হন। আপনার ফ্যালোপিয়ান টিউব পরীক্ষা করা এবং যথাসময়ে সঠিক চিকিৎসা পরিচালনা করা আপনাকে বন্ধ্যাত্বের বন্ধন থেকে সরিয়ে দিতে পারে।

ব্লকড ফ্যালোপিয়ান টিউবস সহ গর্ভবতী হওয়া কি সম্ভব?

আপনার অবস্থার ভিত্তিতে অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবসহ গর্ভবতী হওয়া কঠিন, তবে অসম্ভব নয়। এই জটিলতার চিকিৎসার বিভিন্ন উপায় রয়েছে এবং আপনার চিকিৎসক আপনার প্রয়োজনের সাথে উপযুক্ত চিকিৎসার বিষয়ে আপনাকে পরামর্শ দেওয়ার বিষয়ে নিশ্চিত হবেন।

ফ্যালোপিয়ান টিউব ব্লকেজগুলির প্রকার : ব্লকেজের অবস্থানের ভিত্তিতে তিন ধরণের ফ্যালোপিয়ান টিউব ব্লকেজ রয়েছে। এইগুলো হল:

- প্রক্সিমাল ফলোপিয়ান টিউব ব্লকেজ : জরায়ুর নিকটে একটি বাধা

- মেডিয়াল : ফ্যালোপিয়ান টিউবের মাঝখানে একটি বাধা।

- ডিস্টাল ব্লকেজ : ফিমব্রিয়ার নিকটে একটি বাধা, যা ফ্যালোপিয়ান টিউবগুলির শেষের অংশের নিকটে।

 ব্লকড ফলোপিয়ান টিউবগুলির কয়েকটি কারণ এখানে রয়েছে:

পিআইডি বা পেলভিক ইনফ্রামেটরি ডিজিজ: এটি এমন একটি অবস্থা যেখানে সংক্রমণের কারণে শ্রোণী অঞ্চলে প্রদাহ হয়। এটি একটি যৌনরোগ যা আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক করে দিতে পারে।

এসটিডি: অন্যান্য যৌন রোগ যেমন ক্ল্যামিডিয়া এবং গনোরিয়াও দায়ী হতে পারে। কখনও কখনও, এমনকি যদি আপনি এই যৌন সংক্রমণ থেকে নিরাময় পেয়েছেন তবে আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক করার জন্য তার ইতিহাস যথেষ্ট।

এন্ডোমেট্রিওসিস: এটি একটি অবরুদ্ধ ফলোপিয়ান টিউবের অন্যতম সাধারণ কারণ। ঋতুস্রাবের সময় প্রতি মাসে একটি জরায়ুর আস্তরণের গঠন হয় যা পরে আপনার ঋতুস্রাব হিসাবে বের হয়ে যায়। এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত মহিলাদের জন্য, এই জরায়ুর আস্তরণ জরায়ুর বাইরে তৈরি হয় এবং চরম ক্ষেত্রে এমনকি ফ্যালোপিয়ান টিউব, যোনি বা এমনকি মলদ্বারেও হয়। দুর্ভাগ্যক্রমে, সমস্যাটি এখানেই শেষ হয় না – যখন এই জরায়ুর আস্তরণটি বের করে দেওয়া হয় না, জমে যায়, তখন একটি বৃদ্ধি তৈরি হয়। এই অবস্থার ফলে ফ্যালোপিয়ান টিউবগুলিতে বাধা এবং ক্ষতের টিস্যু গঠন হয়।
 

Leave a Comment