কিছু ক্ষেত্রে স্যানিটাইজার ব্যবহারেও জীবানুমুক্ত হয় না আপনার হাত!

  • তাসফিয়া আমিন
  • জুন ১, ২০২০

করোনার হাত থেকে বাঁচতে হ্যান্ড স্যানিটাইজার অনেকটায় কার্যকরী হলেও, বেশ কিছু ক্ষেত্রে সুরক্ষা প্রদানে এটি ব্যর্থ হতে পারে। জেনে নিন কোন কোন ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারেও কোনো কাজ হবে না....

১. হাত বেশি নোংরা হলেঃ হাতে বেশি ময়লা লাগলে অর্থাৎ দৃশ্যমান নোংরা থাকলে স্যানিটাইজারের কার্যকারিতা ব্যর্থ হতে পারে। এসব ক্ষেত্রে সাবান পানি ব্যবহার করতে হবে। এবং দীর্ঘক্ষণ ধরে হাত ধুতে হবে।

আরো পড়ুন : দীর্ঘদিন কাঁঠাল সংরক্ষণ করার উপায় জানুন!

২. হাঁচি-কাশির সংস্পর্শে আসলেঃ হাঁচি-কাশির মাধ্যমে ছড়ানো সংক্রমণ থেকে সুরক্ষায় স্যানিটাইজার ব্যর্থ হতে পারে। কেননা এক্ষেত্রে স্যানিটাইজার আপনার হাতের সুরক্ষা নিশ্চিত করলেও, কারো হাঁচি-কাশির ক্ষুদ্র কণাগুলো নিঃশ্বাসের মাধ্যমে গ্রহণ করেও আপনি সংক্রমিত হতে পারেন। এক্ষেত্রে স্যানিটাইজারের চেয়ে সামাজিক দূরত্ব বজায় রাখাটা জরুরি। এবং হাত সাবান পানি দিয়ে ধুতে হবে।

৩. সঠিক স্যানিটাইজার ব্যবহার না করলেঃ স্যানিটাইজারের দুটি প্রধান ধরন রয়েছে। অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ও অ্যালকোহলমুক্ত স্যানিটাইজার। অ্যালকোহলমুক্ত স্যানিটাইজার জীবাণু ধ্বংস অথবা ভাইরাস-ব্যাকটেরিয়ার সংখ্যা দমনে কম কার্যকর। তাই অন্তত ৬০ শতাংশ অ্যালকোহল আছে এমন স্যানিটাইজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। সঠিকভাবে ব্যবহার করা হলে অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার অন্তত ৯৯.৯ শতাংশ ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে।

আরো পড়ুন : যেসব কাজে লাগাতে পারেন ব্যবহৃত চা পাতা!

৪. সঠিক উপায়ে ব্যবহার না করলেঃ সঠিকভাবে ব্যবহার না করলে স্যানিটাইজার হাত থেকে জীবাণু দূর করতে পারে না। সঠিক পরিমাণে স্যানিটাইজার নিয়ে উভয় হাতের দুই পাশে প্রয়োগ করে না শুকানো পর্যন্ত ঘষতে থাকুন। এসময় খেয়াল রাখতে হবে আঙুলের ফাঁক, হাতের উপরিতল ও নখ যেন বাদ না পড়ে।

Leave a Comment