ইউরিক অ্যাসিড বাড়ায় হাটতে সমস্যা হচ্ছে? জানুন নিয়ন্ত্রণের উপায়

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ৭, ২০২০

বর্তমানে অনেকেই ইউরিক অ্যাসিডের সমস্যার ভুগে থাকেন। আর শরীরে ইউরিক অ্যাসিড বাড়ায় গেঁটে বাতসহ একাধিক স্বাস্থ্য সমস্যা হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে হাঁটুসহ বিভিন্ন জয়েন্টে ইউরিক অ্যাসিড জমা হতে থাকে এবং পরবর্তীতে তা ফুলে যায় এবং ব্যথা হওয়ায় ঠিক মতো চলাফেরা পর্যন্ত করা যায় না।

স্বাভাবিকভাবেই শরীরে ইউরিক অ্যাসিডের নির্দিষ্ট মাত্রা হলো - পুরুষের ক্ষেত্রেঃ ৩.৪-৭.০ এমজি/ডিএল ও নারীর ক্ষেত্রে ২.৪-৬.০ এমজি/ডিএল। এর চেয়ে বেশি হলেই তা নিয়ন্ত্রণ করা অত্যন্ত প্রয়োজন। তবে কীভাবে নিয়ন্ত্রণে আনবেন ইউরিক অ্যাসিড?

আরো পড়ুন : হালিমের মশলা তৈরি করুন ঘরেই!

শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খুবই কার্যকর একটি উপাদান হলো অ্যাপেল সিডার ভিনেগার। এর দামও খুব বেশি নয়। এবার জেনে নিন কীভাবে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করবেন-

এক চা চামচ ভিনেগার নিন, এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে পান করুন। দিনে অন্তত দুই থেকে তিনবার এই মিশ্রণটি পান করুন নিয়মিত। এই উপাদানটি শরীর থেকে বিভিন্ন দূষিত পদার্থ বের করে দেয়। বিশুদ্ধ অ্যাপেল সিডার ভিনেগারে থাকে ম্যালিক অ্যাসিড, যা ইউরিক অ্যাসিডের ক্রিস্টালগুলোকে ভেঙে দেয় এবং তাদের শরীরে গাঁটগুলোতে জমাট বাঁধতে বাধা দেয়।

আরো পড়ুন : ঘরে থাকা বিস্কুট দিয়ে তৈরি করুন মজাদার কেক

তাছাড়া প্রতিদিন অন্তত তিন লিটার পানি খেলে শরীরে ইউরিক অ্যাসিড জমা হতে পারে না। যদিও ইউরিক অ্যাসিডের সমস্যায় খাবার তেমন একটা নিয়ন্ত্রণের প্রয়োজন নেই। উচ্চ প্রোটিনযুক্ত খাবার। যেমন মাছ-মাংস, ডালসহ কিছু সবুজ সবজি (পালং শাক) এড়িয়ে চলুন।

অতিরিক্ত পিউরিনযুক্ত খাবার, যেমন লাল মাংস (রেড মিট) বিশেষ করে সামুদ্রিক মাছ একেবারেই না খাওয়া ভাল। মনে রাখবেন, শরীরে উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের উপস্থিতির ফলে হতে পারে গেঁটে বাত, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যাসহ নানান জটিল অসুখ।

সূত্রঃ জি নিউজ

 

Leave a Comment