ম্যাসাজ করে পেট ফাঁপা ও বদহজম দূর করেন 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জুন ১৩, ২০২০

খাবারে একটু এদিক-সেদিক হলেই পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। পেটে চাপ বাড়তে থাকে তখন পাচনতন্ত্রের বিভিন্ন অংশে আটকে থাকা গ্যাসের জন্য ভুগতে পারেন, যার ফলে ফুলে যাওয়া পেট, বদ হজম এবং পেট ফাঁপাসহ বিভিন্ন লক্ষণ দেখা দেয়। বদহজমের মূল কারণ আপনি যখন খুব বেশি এবং খুব দ্রুত কিছু খান, তখন এটি আপনার উইন্ড পাইপে একটি ফাঁকা তৈরি করে। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, খাবার ধীরে ধীরে এবং ভালোভাবে চিবিয়ে খাবেন।

শরীরের যে কোন সমস্যায় আমরা ওষুধ ব্যবহার করি। সাময়িক মুক্তি মিলে,  কিন্ত বেশিরভাগ ক্ষেত্রে এর পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। এক্ষত্রে ঘরোয়া সমাধান মেনে চলতে পারলে সবার জন্যই ভালো। 

আরো পড়ুন : তালের মালপোয়া

বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদদের মতে, খাবার খাওয়ার আদর্শ উপায় হলো ধীর জীবনযাপন করা এবং প্রতিটি কামড়ে পুষ্টি গ্রহণ করা। আপনি যখন স্ট্রেস বা টেনশনে থাকেন তখন দ্রুত খাবার খান এবং সেইসঙ্গে বাতাসও ঢুকে যায় পেটের ভেতর। এটি আপনার হজম শক্তিকে ঝুঁকির মধ্যে ফেলে পেটে ও অন্ত্রে প্রদাহ সৃষ্টি করতে পারে। প্রতিদিন খাবারের আগে এবং পরে একটি সাধারণ পেটের ম্যাসাজ আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কীভাবে পেটে ম্যাসাজ করবেন ?

মেঝেতে মাদুর বিছিয়ে তার উপর শুয়ে পড়ুন। নিশ্চিত করুন যে আপনি যখন এটি করছেন তখন আপনার হাঁটু বাঁকানো এবং পা সমতল অবস্থানে রয়েছে। এখন, আপনার উভয় হাত পেটের উপর রাখুন এবং একটি বৃত্তাকার উপায়ে ম্যাসাজ শুরু করুন। এটি ক্লকওয়াইজ এবং এন্টি-ক্লকওয়াইজ উভয়ই করুন। ম্যাসাজ চালিয়ে যাওয়ার সাথে সাথে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। আপনি যে জায়গাগুলোতে ব্যথা অনুভব করছেন সেখানে সামান্য চাপ প্রয়োগ করতে পারেন। পেটে স্বাচ্ছন্দ্য বোধ না হওয়া অবধি ম্যাসাজ করতে থাকুন। পানি পানের পরিমাণ বাড়ানোর চেষ্টা করতে পারেন। এটি প্রসারণ এবং হজম সম্পর্কিত সমস্যাগুলো দূরে রাখে।

আরো পড়ুন : সিম ফুল পিঠা রেসিপি

সূত্র : গুগল 

Leave a Comment