নারীদের স্বাভাবিক চুল পড়ার সমস্যা সম্পর্কে জানুন! 

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ২৫, ২০২০

চুল পড়ার সমস্যাটি সবার কাছেই অস্বস্তিকর ও অসহনীয় একটি সমস্যা। আর মেয়েদের ক্ষেত্রে তা অনেক বড় সমস্যা। আমাদের এই সমাজে সুন্দর, স্বাস্থ্যোজ্জল চুল না হলে নারীদের খুব একটা ভালো চোখে দেখা হয় না। আসুন জেনে নেই চুল পড়ার কারণ-

হরমোনজনিত সমস্যাঃ চুল পড়ার একটি প্রধান কারণ হলো হরমোন জনিত সমস্যা। শরীরে হরমোনের পরিমাণ কমে গেলে চুল পড়া শুরু হয়। তবে হরমোন সমস্যাত সমাধানের মাধ্যমে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সন্তান জন্মদানের কারণেঃ গর্ভবতী মা সন্তান প্রসবের তিন মাস পর্যন্ত চুল পড়তে থাকে। সাধারণত এটি হরমোনের কারণেই হয়ে থাকে। যদি সমস্যাটি বেশি প্রকট হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

রজঃনিবৃত্তি সমস্যাঃ অনেক সময় মাসিক বন্ধ হওয়ার কারণে মহিলাদের চুলের সমস্যা দেখা দেয়। এছাড়াঈ হরমোন থেরাপি শরীরে পুষ হলে চুল পড়ার সমস্যা হয়ে থাকে।

কখনো কখনো নানা ধরণের অসুস্থতার কারণেও হয়ে থাকে। এর জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আবার চুলের নানা ফ্যাশন যেমন- রিবন্ডিং, স্টেইট, পার্ম, ডাই, ব্লোয়ার ড্রাই ইত্যাদি করার কারণে চুল ঝরে পড়তে পারে।

এ ব্যাপারে সতর্ক থাকা প্রয়োজন। এ ছাড়া অনেকে নিজে থেকে ওজন কমানোর জন্য কম খান কিংবা পুষ্টিকর খাবার খান না। এতে করেও চুলের ক্ষতি হয়। ওজন কমাতে নিজে নিজে খাওয়া বন্ধ না করে চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Comment