ঘুমের ঔষধ ছাড়া ঘুম আসে না? ঘুমানোর আগে খান ‍‍`ব্যানানা টি‍‍`!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১১, ২০২০

যদি রাতের ঘুম নিয়ে সত্যিই সমস্যায় ভোগেন তাহলে সেই টাকা দিয়ে ঘরে ফ্রেশ কলা কিনে রাখুন। তাতেই মিলবে ঘুম না আসার সমাধান। তবে হ্যাঁ, শুধু কলা খেলেই কাজ হবে না। একটু কষ্ট করে বানিয়ে নিতে হবে 'ব্যানানা টি'।

যেভাবে কাজ করেঃ কলায় বিশেষত কলার খোসাতেও থাকে ম্যাগনেসিয়াম বা পটাসিয়াম। ম্যাগনেসিয়াম ঘুমের ব্যাঘাত দূর করে, এর সঙ্গে পটাসিয়াম আপনাকে রিল্যাক্স রাখে।

তবে শর্ত আছে, যে কোন কলা কিনলেই হবে না। চেষ্টা করুন, ১০০ শতাংশ জৈব চাষের কলা কিনতে। অজৈব কলায় প্রচুর পরিমানে কীটনাশক থাকে। একটু খুঁজলে বাজারে জৈব পদ্ধতিতে চাষ করা কলা দুর্লভ নয়।

কীভাবে বানাবেনঃ চা বানানো কষ্টকর কিছু নয়। যে কেউই বানাতে পারবেন। এ জন্য যে যে উপকরণ লাগবে তা আপনি কিচেনে হাতের কাছেই পেয়ে যাবেন। সবকিছু হাতের কাছে থাকলে ১০ মিনিটেই বানাতে পারবেন এই চা। শুতে যাওয়ার আগে আপনাকে চায়ের মতোই পান করতে হবে।

উপকরণঃ - একটি পাত্রে কিছুটা পানীয় জল, - একটা অর্গানিক কলা, - এক চিমটে দারুচিনি গুঁড়ো।

প্রস্তুত প্রণালিঃ কলার দু'প্রান্তের কিছুটা কেটে ফেলে দিন। এবার কলা টুকরো টুকরো করে কেটে পাত্রে রাখা পানিতে ১০মিনিট ধরে ফোটান। কিছুক্ষণ রেখে জলটা ছেঁকে নিন। চায়ের কাপে নিয়ে এরসঙ্গে এক চিমটে দারুচিনি গুঁড়ো মিশিয়ে গরম গরম খেয়ে বিছানায় শুতে যান।

সেদ্ধ করা কলার টুকরো না ফেলে সেটিও দারুচিনি গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। এতে কাজ আরও ভালো হবে। অকারণ অপচয় না করাই ভালো। শোবার কিছুক্ষণের মধ্যেই ফল টের পাবেন।

Leave a Comment