গরম পানি পানে কি ওজন কমে? জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৩, ২০২০

প্রতিদিন পর্যাপ্ত পানি পানের রয়েছে অসংখ্য উপকারিতা। শুধু পানি পানেও যে ওজন কমে যায় অনেকখানি, এটাও কিন্তু প্রমাণিত। বিশেষজ্ঞরা প্রতিদিন পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। এতে করে অনেক অসুখ বিসুখ থেকেও দূরে থাকা যায়।

গবেষণায় দেখা গেছে, যখন তৃষ্ণা পাবে তখনই হালকা গরম পানি পান করলে এক বছরের কম সময়ের মধ্যে ১২ কেজি পর্যন্ত ওজন ঝরে যায়। তাই পানি পান করে ওজন কমাতে চাইলে তৃষ্ণা পেলে পান করতে হবে হালকা গরম পানি।

আমাদের শরীরে ঠাণ্ডা ও গরম দুই ধরনের পানির রয়েছে আলাদা প্রভাব। গরমের সময়ে অনেকেই ফ্রিজের ঠান্ডা পানি অনেকখানি পান করে ফেলেন। এটি শরীরের জন্য উপকারের বদলে ক্ষতি করে। বিশেষজ্ঞরা বলছেন, খুব বেশি ঠান্ডা পানি পান করলে তা হজম শক্তি কমিয়ে দেয়। বদহজমের কারণে শরীরে মেদ জমতে থাকে দ্রুত। তাই সবসময় চেষ্টা করুন স্বাভাবিক তাপমাত্রার পানি পান করতে। আর ওজন কমাতে চাইলে অবশ্যই হালকা গরম পানি।

গবেষণায় দেখা গেছে, খাওয়ার সময় ফ্রিজের ঠান্ডা পানি পান করলে খাবারে থাকা চর্বি পেটে গিয়ে কঠিন আকার ধারণ করে। যে কারণে দ্রুত জমা হতে থাক্ব চর্বি।

নিয়মিত হালকা গরম পানি পান করলে শরীরের সবকিছুই থাকে নিয়ন্ত্রণে। কিডনি তো ভালো থাকেই, ভালো রাখে হার্টও। ফলে রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক থাকে।

Leave a Comment