ডাবের পানি কখন খাওয়া ঠিক নয়?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ৭, ২০২০

ডাব আমাদের শরীরের জন্য উপকারী । এই কথা সবারই জানা। শরীরে ক্যলসিয়াম ও পটাশিয়ামের অভাব হলে ডাবের পানি পান করার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে যেকোন খাবার খাওয়ার আগে নিজের শরীরিক অবস্থা বুঝে নেওয়া জরুরি। ডাবের পানি পান করার কিছু অপকারী দিক ও থাকতে পারে । চলুন জেনে নেওয়া যাক ...

ক্যালরী বাড়ায়ঃ আপনি যদি ওজন কমাতে চান তবে ডাবের পানি বেশি না খাওয়াই ভাল। কারন এইটি আপনার শরীরে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে দেয়।

আরো পড়ুনঃ বয়স অনুপাতে কার কত ঘণ্টা ঘুমানো জরুরি

রক্তে শর্করার পরিমাণ বাড়ায়ঃ ডাবের পানিতে চিনির পরিমাণ কম থাকলেও কার্বোহাইড্রেট ও ক্যালরি অধিক মাত্রায় থাকার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই ডাবের পানি প্রতিদিন খাওয়া উচিৎ নয়।

রক্তচাপ বাড়িয়ে দেয়ঃ রক্তচাপ বাড়িয়ে দেয় ডাবের পানি। ডাবের পানিতে প্রচুর সোডিয়াম থাকায় তা রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই যাদের রক্তচাপ স্বাভাবিকভাবেই বেশি তাদের ডাবের পানি প্রতিদিন খাওয়া উচিৎ নয়।

আরো পড়ুনঃ আলু খেলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে

কিডনির রোগঃ ডাবের পানি খেলে কিডনির সমস্যা হয়না।তবে কিডনি রোগ হলে ডাবের পানি একদমই খাওয়া উচিৎ নয়। কারন কিডনি অকার্যকর হলে শরীরের অতিরিক্ত পটাশিয়াম দেহ থেকে বের হয়না। ফলে ডাবের পানিতে পটাশিয়াম ও দেহের পটাশিয়াম একত্রে কিডনি ও হৃদপিণ্ড দুটোই অকার্যকর করে দেয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment