রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর সহজ প্রাকৃতিক কিছু উপায়!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৫, ২০২১

লোহিত রক্ত কণিকার আয়রনসমৃদ্ধ প্রোটিনের নাম হিমোগ্লোবিন। এটি পুরো দেহে দেহে অক্সিজেন বহন করে। মানুষের দেহে সঠিক পরিমাণে হিমোগ্লোবিন থাকা জরুরি। দেহকে সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য হিমোগ্লোবিন প্রয়োজন। ভারতের ফোর্টিস হাসপাতালের বিশেষজ্ঞ ড. মনোজ কে আহুজা জানিয়েছেন, কিভাবে খাবারের মাধ্যমে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ানো যায়...

১. আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে: আয়রনের অভাবে হিমোগ্লোবিনের পরিমাণ হ্রাস পায়। সবুজ পাতাবহুল শাকসবজি আয়রনের পূর্ণ থাকে। পালং শাক, মুরগির যকৃৎ, ডিম, আপেল, ডালিম, তরমুজ, মিষ্টি কুমড়ার বিচি, খেজুর, কিসমিস, আমলকি ইত্যাদি খাবার খেতে হবে বেশি করে।

২. বেশি পরিমাণ ভিটামিন সি: আয়রন ও ভিটামিন সি গ্রহণের সমন্বয় করাটা জরুরী। ভিটামিন-সি পেতে লেবু, কমলা, জাম্বুরা পেঁপে, ব্রকলি, আঙ্গুর এবং টমেটো খেতে পারেন।

আরো পড়ুনঃ সিঙ্গারা রেসিপি টিপসসহ!

৩. একটি আপেল বা আঙ্গুর: প্রতিদিন একটি করে আপেল খেলে নাকি কখনো ডাক্তারের কাছে যেতে হয় না। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। প্রতিদিন একটি করে আপেল খান। ডালিম ও খেতে পারেন ডালিমে রয়েছে আয়রন।

৪. আয়রন ব্লকার এড়িয়ে চলুন: এমন খাবার খাবেন না যা আয়রন গ্রহণকে বাধাগ্রস্ত করে। বিশেষ করে কফি, চা, কোলাজাতীয় পানি, অ্যালকোহল, বিয়ার ইত্যাদি দেহকে আয়রন গ্রহণে বাধা দেয়। ‌ এগুলো এড়িয়ে চলতে পারলে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়বে।

৫. ব্যায়াম: মধ্যম বা ভারী ব্যায়াম এর কথা বলেন বিশেষজ্ঞরা। যখন আপনি ব্যায়াম করেন, তখন দেহে অক্সিজেন-এর পরিমাণ বৃদ্ধি পায়। এ অক্সিজেন পরিবহন এর জন্য দেহে বেশি পরিমাণ অক্সিজেন উৎপন্ন হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment