ভাত খাওয়ার পর ৬ টি কাজ কখনোই করবেন না!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৪, ২০২১

ভাত আমাদের প্রধান খাদ্য। তাই এক অর্থে বলা যায়, ভাত ছাড়া যেন বেঁচে থাকা দায়। সুস্থ জীবন ধারনের জন্য খাবারের ভূমিকা প্রধান হলেও খাবার গ্রহণের পর কিছু বদঅভ্যাস হতে পারে সুস্থ জীবনের প্রধান অন্তরায়। ভাত খাওয়ার পর আমরা হরহামেশাই অনেক কিছু করে থাকি যার বিরূপ প্রভাব আমাদের অনেকেরই অজানা।খাওয়ার পর অন্তত ছয়টি কাজ করবেন না। আসুন জেনে নেই...

১। অনেকে খাবার শেষ করে ফল খায়। এটা একদম অনুচিত। এতে বাড়তে পারে এসিডিটি।খাবার গ্রহণের দুই ঘন্টা আগে বা পরে ফল খাওয়া যেতে পারে। অন্যদিকে, খাবার শেষ করার সঙ্গে সঙ্গে অনেকে ধূমপান করেন। খাবার গ্রহণের পর একটি সিগারেট বা বিড়ি তে যে ক্ষতি হয় তা চিকিৎসকদের মতে অন্যসময়-এর দশটি সমান ক্ষতিকর।

২। ভাত খাওয়ার পর অনেকেই চায়ের কাপ নিয়ে বসে যান। চায়ে থাকে প্রচুর পরিমাণে টেনিক এসিড যা খাদ্যের প্রোটিনের ১০০ গুণ বাড়িয়ে তোলে। এতে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশী সময় লাগে। চা পান করতে হলে খাবার গ্রহণের বেশ কিছুক্ষণ আগে বা পরে করুন।

আরো পড়ুনঃ প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি বান্দরবান সম্পর্কে বিস্তারিত

৩। খাবার গ্রহণের সঙ্গে সঙ্গে গোসল করা থেকে বিরত থাকুন। খাওয়ার পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে যা পরিপাক তন্ত্রকে দুর্বল করতে পারে। খাবার হজমের স্বাভাবিক সময়কে করে তোলে ধীর গতির।

৪। খাবার শেষে বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করবেন না। কারণ খাবারের পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করলে অতি সহজেই ইন্টেসটাইন (পাকস্থলী ) থেকে রেক্টাম ( মলদ্বার ) পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ বেঁকে যেতে পারে কিংবা পেঁচিয়ে যেতে পারে এমনকি ব্লক হয়ে যেতেও পারে। এ ধরনের সমস্যাকে ইন্টেস্টাইনাল অবস্ট্রাকশন বলা হয়।

৫। ভাত খাবার পরপরই ব্যায়াম করবেন না।

৬। ভাত খাবার পরপরই ঘুমাবেন না। এতে শরীরে বাড়তি মেদ জমে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment