মাঝরাতে ক্ষুধা লাগলে শুধু এই খাবারগুলোই খাবেন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ১৬, ২০২১

অনেকেই রাতের খাবারটা তাড়াতাড়ি খেয়ে নেন। যে কারণে ঘুমোতে যাওয়ার আগে কিংবা মাঝরাতে আবার ক্ষুধা লেগে যায়। ক্ষুধা লাগলে বুঝতে পারেন না কি খাবেন? উল্টাপাল্টা কিছু খেলে কিন্তু এসিডিটি হতে পারে। তাছাড়া ঘুমও আসবে না।

তাই মাঝরাতে খেতে হলে এমন কিছু খাওয়ার অভ্যাস করতে হবে যাতে শরীরে খারাপ প্রভাব না পড়ে। চলুন তবে জেনে নেওয়া যাক মাঝরাতে ক্ষুধা লাগলে যা খাবেন...

মাশরুম টোস্ট: মাঝরাতে ও যদি একটু সুস্বাদু কিছু খাওয়ার জন্য মন আনচান করে তাহলে মাশরুম অন টোস্টের কথা ভাবতে পারেন। মাশরুম ছোট করে কেটে একটু রসুন কুচি, লবণ গোলমরিচ দিয়ে নেড়ে সেঁকা পাউরুটির উপর ঢেলে দিন। তৈরি আপনার সুস্বাদু স্নাক্স।

আরো পড়ুনঃ তরকারীতে ঝাল বেশী হলে কমাবার উপায় কি ?

কলা: শুধুই স্বাস্থ্য নয় মানসিক স্বাস্থ্য ভালো রাখতে কলা উপকারী। এতে মেলাটোনিন হরমোন ক্ষরিত হয় তা আমাদের তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করে। এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং খনিজ উপাদান। একটি কলা টুকরা টুকরা করে কেটে তাতে সামান্য আমন্ড বাটার যোগ করতে পারেন।

ডিম: সেদ্ধ করার ডিম আপনি যে কোন সময় খেতে পারেন। চাইলে এগ সালাদ বানিয়ে খেতে পারেন। যদি কোলেস্টেরলের সমস্যা থাকে তবে ডিমের শুধু সাদা অংশটি খাওয়া উচিত। এতে ভিটামিন, প্রোটিন এবং ফ্যাট থাকে।

বাদাম: হাতের কাছে বাদামের একটি কৌটো রেখে দিন। তাদের চিনা বাদাম, কাঠ বাদাম, আমন্ড এগুলো রাখুন। যে সময় ক্ষুধা লাগবে তখন আপনি এক মুঠো করে এগুলো খেতে পারেন।

আরো পড়ুনঃ আপনার চুলের যত্নের জন্য কিছু উপকারী হেয়ার মাস্ক

এতে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। পুষ্টিবিদরা বলছেন, প্রতিদিন দের আউন্স করে বাদাম খেলে কোলেস্টেরল এবং ফ্যাট থাকবে নিয়ন্ত্রণে। তার ফলে হৃদরোগের সম্ভাবনা কমে যাবে। তবে সে বাদাম নুনযুক্ত না হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment