ঔষধ ছাড়াই টনসিলের ব্যথা দূর করুন

  • কবিতা আক্তার
  • আগস্ট ৫, ২০২১

গরমে অনেকেই জ্বর, ঠান্ডা- কাশিতে ভুগেন। অনেক সময় ঠান্ডা থেকে গলা ব্যথা এবং টনসিলের ব্যথা দেখা দেয়। যা খুবই যন্ত্রণাদায়ক। ঔষধ ছাড়া একেবারে ঘরোয়া উপায়ে টনসিলের ব্যথা দূর করা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক সে ঘরোয়া উপায় গুলো সম্পর্কে-

আরো পড়ুনঃ কী কী কারনে চুল লাল হতে থাকে?

পাতিলেবুর রস: এক গ্লাস সামান্য উষ্ণ পানিতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু, আধা চামচ লবণ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যতদিন গলা ব্যথা ভাল না হয় ততদিন পর্যন্ত খেতে থাকুন। টনসিলের সমস্যা দূর করার জন্য এটি অত্যন্ত কার্যকরী।

লবণ পানি: গলা ব্যথা শুরু হলে যে কাজটি কমবেশি আমরা প্রায় সবাই করে থাকি তা হল, সামান্য উষ্ণ পানিতে লবণ দিয়ে গার্গেল করি। এটি টনসিলের সংক্রামন রোধ করে ব্যথা কমাতে খুবই কার্যকরী। শুধু তাই নয়, উষ্ণ লবণ-পানি দিয়ে গার্গেল করলে গলায় ব্যাক্টেরিয়ার সংক্রমনের আশংকা ও দূর হয়।

আদা চা: দেড় কাপ পানিতে এক চামচ আদা কুচি আর আন্দাজমতো চা পাতা দিয়ে মিনিট ফুটিয়ে ১০ নিন। দিনে অন্তত ৩-৪ বার এই পানীয়টি পান করুন। আধার অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান সংক্রমণ ছাড়তে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতে এটি খুবই কার্যকরী।

হলুদ দুধ: এক কাপ গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। গরুর দুধে হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলে উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান যা গলা ব্যথা দূর করে টনসিলে সংক্রামন কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ প্রেমের সম্পর্ক ভুলে থাকার কার্যকরী উপায়।

গ্রিন টি আর মধু: এক কাপ গরম পানিতে গ্রিন টি আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার ধীরে ধীরে চুমুক দিয়ে ওই চা পান করুন। গ্রিন টিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সব রকম ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে। দিনে ৩-৪ কাপে মধু চা খেতে পারলে উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment