প্রাকৃতিক উপায়ে সমাধান মিলবে গ্যাস্ট্রিকের

  • কবিতা আক্তার
  • আগস্ট ১০, ২০২১

দৈনন্দিন জীবনে খাবারের সামান্য অনিয়ম করলে অনেকের মুখোমুখি হতে হয় এ সমস্যার। আর এটি এক সময় বড় আকার ধারণ করতে পারে।

খাওয়ার সময় বা তরল কোন কিছু পান করার সময় আমাদের শরীরে অক্সিজেন ও নাইট্রোজেন প্রবেশ করে। আবার আমাদের পরিপাকতন্ত্রে খাদ্য হজম হওয়ার সময় হাইড্রোজেন, মিথেন বা কার্বন ডাই অক্সাইড এর মত গ্যাস নির্গত হয়ে পেটে জমা হয়। আর এগুলোর কারনেই সৃষ্টি হয় গ্যাস্ট্রিকের। আবার কিছু উচ্চ ফাইবারযুক্ত ওয়াস যুক্ত খাবার এবং শাকসবজি খেলে সেগুলোর সবটা আমাদের পাকস্থলী হজম করতে পারে না।

এ কারণেও পেটে গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে। কিন্তু এর সমস্যার সমাধান আপনি নিজেই করতে পারেন ঘরেই এবং সম্পূর্ণ প্রাকৃতিক উপায়।

আরো পড়ুনঃ সম অধিকার চাওয়া মেয়েরা সম দায়িত্ব নিতে নারাজ! কিন্তু কেন?

১. ব্যায়াম করা: ব্যায়াম করলে শরীর ভালো থাকে এটি আমরা সবাই জানি। কিন্তু এটি আপনার গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানে অনেক কার্যকারিতা হয়তো অনেকেই জানেন না। গ্যাস্ট্রিকের সমস্যা এড়াতে খাওয়ার পর হাঁটার অভ্যাস করুন। এছাড়া দড়ি লাফ, দৌড় বা হাটা গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে অনেক কার্যকরী।

২. পানি পান করা: গ্যাসের সমস্যা সমাধানের অনেক বেশি পরিচিত একটি সমাধান হচ্ছে প্রচুর পরিমাণে পানি পান করা। আর এটি করলে তা গ্যাস্ট্রিকের সমস্যা কমানোর পাশাপাশি আরও অনেক রোগ থেকে মুক্তি দিতে সহায়তা করবে। এজন্য নিয়মিত প্রতিদিন অন্তত ছয় থেকে আট গ্লাস পানি পান করুন।

৩. অ্যাপেল সিডার ভিনেগার: গ্যাসের সমস্যা দূর করতে অনেকেই অ্যাপেল সিডার ভিনেগার খেয়ে থাকেন। আর এটি কার্যকরী ও অনেক। এজন্য খাওয়ার আগে পানি বা চায়ের সঙ্গে এক টেবিল-চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করুন, তাহলেই পাবেন উপকার। এটি নিয়মিত দিনে তিনবার পান করলে অনেক ভালো ফল মিলে।

৪. দারুচিনি: গ্যাসের সমস্যা কমাতে অনেক কার্যকরী হচ্ছে দারুচিনি। এছাড়া এটি পেটের ব্যথা কমাতে অনেক ভালো কাজ করে। দারুচিনি পানিতে ফুটিয়ে সেই পানি কুসুম গরম অবস্থায় খেতে পারেন। অথবা চায়েবা দুধে দারচিনির গুঁড়া মিশিয়ে পান করতে পারেন এতে পাবেন উপকার।

৫. লেবু: গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করতে লেবু পানি বা লেবু চা পান করলে অনেক ভালো ফল পাওয়া যায়। এর সঙ্গে সামান্য পরিমাণ লবণ ও জিরা গুঁড়া মিশিয়ে খেতে পারেন।

আরো পড়ুনঃ ১ টাকায় মিলবে স্মার্টফোন!

৬. পুদিনা পাতা: পুদিনা পাতা গ্যাসের সমস্যা সমাধানে অনেক বেশি কার্যকরী। এর পাশাপাশি এটি আপনার বমি ভাব দূর করতে পারে। কিছু পরিমাণে পুদিনাপাতা মুখে নিয়ে ভালো করে চিবালে কমে যাবে গ্যাসের সমস্যা।

৭. আদা: পেটের গ্যাস সমস্যা সমাধানের জন্য অনেক ভালো প্রাকৃতিক উপাদান হচ্ছে আদা। আদা দিয়ে ফুটানো পানি আদা খেতে পারেন। আরো ভালো ফল পেতে এর সঙ্গে লেবুর রস বা মধু মিশিয়ে নিতে পারেন। এটি আপনার গ্যাসের সমস্যা দূর করার পাশাপাশি বদহজম দূর করতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment