শীতে সুস্থ থাকবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • নভেম্বর ১৬, ২০২১

শীতকালে সাধারণ সর্দি-কাশি থেকে শুরু করে অন্যান্য স্বাস্থ্য সমস্যার বিষয়টিও মাথায় রাখা দরকার। শীতের মৌসুমে কিছু খাবার খেলেও কিছু পরামর্শ মেনে চলে সহজে রোগব্যাধি এড়াতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক...

ভিটামিনযুক্ত খাবার খান: যেসব খাবারে ভিটামিন সি ও জিংক বেশি আছে, তা এ সময় বেশি করে খান। লেবুজাতীয় ফল ও রসুন বেশি করে খান। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগাবে।

আরো পড়ুনঃ আপনার চুলের যত্নের জন্য কিছু উপকারী হেয়ার মাস্ক

কিছুটা ঘাম ঝরান: শীতের সময় বছরের অন্যান্য সময়ের তুলনায় মানুষের একটু বেশি খাওয়ার প্রবণতা দেখা যায়। এসময় শরীরের ওজন ঠিক রাখা তাই বেশি দরকার।শরীর ফিট রাখলে রোগব্যাধি দূরে থাকবে। শরীরকে কর্মক্ষম রাখতে শীতের সময় নিয়মিত ব্যায়াম করে ঘাম ঝরানো উচিত।

ফল ও সবজি: শীতকালে প্রচুর সবজি বাজারে পাওয়া যায়। পুষ্টিকর খাবার সব সময় শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এসময় তাই বেশি করে শাকসবজি খেতে হবে। এতে শরীর যথেষ্ট পুষ্টি পাবে এবং রোগব্যাধি কমবে।

হাত ধোয়ার অভ্যাস: ঘরে বাইরে যেখানেই থাকুন না কেন, শীতের সময় নিয়মিত হাত ধুয়ে তারপর কিছু খাবেন। এসময় বাতাসে নানা রকম রোগ জীবাণু থাকতে পারে। শীতের সময় বেশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন।

শরীরকে আর্দ্র রাখুন: শীতের সময় অনেকেই পানি খেতে চান না। কিন্তু এ সময় শরীর আদ্র রাখতে প্রচুর পানি পান করা উচিত। শীতের সময় শরীর শুষ্ক হয়ে যায়। এ কারণে শরীরে চুলকানি, খসখসে ত্বকের মতো সমস্যা হয়। শীতের শুষ্কতা দূর করতে শুধু বাইরে ময়েশ্চারাইজার ব্যবহার করলে হবে না, ভেতর থেকে শরীরকে আর্দ্র রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আরো পড়ুনঃ ত্বকের বলিরেখা দূর করার প্রাকৃতিক উপায়

প্রচুর পানি পান করার পাশাপাশি পুষ্টিকর খাবার, প্রচুর ফল ও শাকসবজি খেলে শরীর আর্দ্র থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment