হৃদরোগ ছাড়া অন্য যেসব কারণে বুকে ব্যথা হতে পারে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৯, ২০২১

বুকে ব্যথা হলে প্রথমে হৃদরোগের কথাই মনে পড়ে। এই ভয় অমূলক নয়। প্রাপ্তবয়স্ক যে কোন ব্যক্তির বুকে ব্যাথা হলে হৃদ রোগ আছে কিনা নিশ্চিত হওয়া উচিত।

তবে বিশ্বজুড়ে যত মানুষ হৃদরোগজনিত বুকে ব্যথা নিয়ে হাসপাতালে বা চিকিৎসকের কাছে আসেন, তার চারগুন আসেন অন্যান্য কারণে বুকে ব্যথার চিকিৎসা নিতে। হৃদ রোগের আশঙ্কা বাতিল হয়ে যাওয়ার পর বুকে ব্যথার অন্যান্য কারণ নিয়ে মাথা ঘামাতে হবে।

মাংসপেশি বা হাড়ের সমস্যার কারণে অনেক সময় বুকে ব্যথা হয়। ফুসফুস ও ফুসফুসের চারপাশের পর্দার সংক্রমণ বা নানা রোগে ও বুকে ব্যথা হয়।

আরো পড়ুনঃ কর্মব্যস্ত নারীদের জন্য সহজ ৭টি বিউটি টিপস

খাদ্য নালীর সমস্যা, পেপটিক আলসার বা পাকস্থলীর এসিড ওপরে উঠে আসার কারণে প্রায় বুকে ব্যথা অনুভূত হয়। এ ধরনের ব্যথা সাধারণত পাঁজরের নিচে মাঝখানে দেখা দেয়।

খাবারের কারণে অনেক সময় বুক জ্বালা করে। ভয় পায় আতঙ্ক থেকেও বুক চেপে আসে বা ব্যথা করতে থাকে। এর পাশাপাশি ঘাম, বুক ধড়পড় ও ঘন ঘন নিশ্বাস হতে পারে, যা হৃদরোগের মতই লাগে। কিছু ঔষধের প্রতিক্রিয়া ও বুকে ব্যথা হয়।

খাবার গেলার সময় খাদ্যনালীর মাংসপেশির সমন্বয়হীনতার কারণে বুকে ব্যথা হতে পারে।
হৃদরোগ ছাড়া অন্য কোন কারণে বুকে ব্যথা হলে তা বা হাত, কাধ ইত্যাদি জায়গায় ছড়িয়ে পড়ে না।

আরো পড়ুনঃ নিমিষেই মুখের দাগ দূর করবে জাদুকরী এই ফেসপ্যাক

নন কার্ডিয়াক চেস্ট পেইন বা এ ধরনের ব্যথা সাধারণত বিপদের কারণ হয়ে দাড়ায় না। তবে যে কোনো রকমের বুকে ব্যথার সঠিক কারণ নিশ্চিত হওয়া জরুরী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment