নারীর যেসব সাধারণ সমস্যা হতে পারে ক্যান্সারের লক্ষণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৬, ২০২২

ঋতুস্রাব হওয়া থেকে শুরু করে মেনোপজ পর্যন্ত একজন নারীর শরীরে অসম্ভব পরিবর্তন আসে। এর পাশাপাশি এমন কিছু শারীরিক সমস্যা আছে যা নারীকে উদ্বিগ্ন করে বা তাদের দৈনন্দিন কাজকর্মে বাধা সৃষ্টি করে।

দীর্ঘদিনের পিঠে ব্যথা: পিঠে ব্যথা সবারই কম বেশি হয়ে থাকে। দীর্ঘক্ষন এক স্থানে বসে থাকা কিংবা ভারী কোনো কিছু তোলা ইত্যাদি কারণে ব্যথা হতে পারে পিঠে। তবে দীর্ঘদিন যদি কোনো কারণ ছাড়াই পিঠে ব্যথা থাকে, তাহলে তা হতে পারে দুশ্চিন্তার কারণ। কারণ এটি ও হতে পারে ক্যান্সারের লক্ষণ।

আরো পড়ুনঃ প্রিয় মানুষের সাথে ঝগড়াও হোক মন খুলে

অনিয়মিত মলত্যাগ: এটি আরেকটি লক্ষণ ছাড়াই কোষ্ঠকাঠিন্য বা পেটের সমস্যা ভেবে ভুল করেন অনেক নারীই। অনিয়মিত মলত্যাগ কোলোরেক্টাল ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। এর পাশাপাশি যদি মলের রঙের পরিবর্তন, অলসতা, ওজন হ্রাস এর মত লক্ষণ দেখা দেয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

প্রস্রাবের সমস্যা: নারীদের মধ্যে ইউরিন ইনফেকশনের সমস্যা বেশি দেখা যায়। এ কারণে নারীদের মধ্যে প্রস্রাবের ধরনের ঘনঘন পরিবর্তন হয়। এজন্য মূত্রনালী পরিষ্কার ও সুস্থ রাখার জন্য তাদের সর্বদা প্রতিরোধ মূলক ব্যবস্থা গ্রহন করা উচিত। তবে কিছুদিন পরপরই ইউরিন ইনফেকশন হতে পারে কিডনি ক্যান্সার এর লক্ষণ। তাই এমন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

স্তনে পরিবর্তন: অন্যান্য ক্যান্সারের চেয়ে বিশ্বব্যাপী স্তন ক্যান্সারে আক্রান্ত নারীর সংখ্যা বেশি। বিশেষজ্ঞদের মতে, স্তন থেকে তরল নিঃসৃত হ‌ওয়া, স্তনের ভেতরে ব্যাথা, কমলা রঙের ত্বক, স্তনবৃন্ত ও তার চারপাশের চুলকানি ইত্যাদি সমস্যা একেবারে অবহেলা করবেন না। কারণ এই সব‌ই হল স্তন ক্যান্সারের লক্ষণ। এ জন্য নিয়মিত স্ব-পরীক্ষা করুন। তাহলে এসব উপসর্গ তাড়াতাড়ি শনাক্ত করতে পারবেন। চাইলে মেমোগ্রাম করতে পারেন। যার মাধ্যমে জানা যাবে স্তনের টিস্যু পরিবর্তনগুলো।

আরো পড়ুনঃ আপনার এসির বিল বেশি আসছে? কমানোর কিছু উপায় জানুন

মাসিকের পর ও রক্তপাত বা স্রাব: মাসিক সেরে যাওয়ার কিছুদিনের মধ্যে যদি রক্ত বা দুর্গন্ধযুক্ত স্রাব দেখতে পান তা নিয়ে হেলাফেলা করবেন না। কারণ তা হতে পারে সার্ভিকাল, যোনি বা এন্ডোমেট্রিয়াল ক্যান্সারের লক্ষণ। যদিও মাসিকের আগে স্রাব হয়ে থাকে। তবে অতিরিক্ত দুর্গন্ধযুক্ত স্রাব দেখলেই স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment