উপস্থিত বুদ্ধি নিয়ে বিখ্যাত ব্যক্তিদের মজার কিছু ঘটনা। 

  • ফারজানা আক্তার
  • মার্চ ৫, ২০২২

উপস্থিত বুদ্ধি থাকলে আপনি যে কোন পরিস্থিতি নিজের ফেভারে নিয়ে আসতে পারবেন। অনেক অপমান - অপদস্ত হওয়া থেকে বেঁচে যাবেন। বিপদ - আপদও এড়িয়ে যেতে পারবেন। উপস্থিত বুদ্ধি নিয়ে বিখ্যাত ব্যক্তিদের মজার কিছু ঘটনা আজকে আপনাদের সাথে শেয়ার করবো। 

ঘটনা ১ : একবার স্বামী বিবেকানন্দ সাংবাদিকদের সাথে দেশীয় পণ্যের ব্যবহার বাড়ানো এবং বিদেশী পণ্যের ব্যবহার কমানো নিয়ে আলোচনা করছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত তিনি তখন বিদেশী জুতা পরে ছিলেন। সাংবাদিক সেটা লক্ষ্য করলেন এবং স্বামীজিকে অপমান করার এই সুযোগ তিনি হাতছাড়া করতে চাননি। 

তিনি স্বামীজীকে খোঁচা মেরে বললেন, ' বিদেশি পণ্যের ব্যবহার কমাতে বলে আপনি নিজেই তো বিদেশি জুতা পরে আছেন। ' স্বামীজী তার উপস্থিত বুদ্ধির জোরে তখন সাংবাদিককে জবাব দিলেন, ' বিদেশী জুতা পরে আমি আসলে বিদেশীদের বুঝাতে চেয়েছি তাদের স্থান আমাদের দেশে ঠিক কোথায় হওয়া উচিত।'

আরো পড়ুন : অপরিচিত মানুষদের সাথে সহজে মেশার উপায় কী ?

ঘটনা ২ : একবার এক জ্যোতিষী রাজার দরবারে ভবিষৎবাণী করে বলেছিলেন পরেরদিন রানী মারা যাবেন। পরেরদিন সকালে সত্যিই রানী মারা গেলেন। রাজার তখন মনে হলো জ্যোতিষ তার ভবিষৎবাণী সত্যি করার জন্য রাণীকে খুন করেছে। তাই রাজা সিদ্ধান্ত নিলো জ্যোতিষকে সে মৃত্যুদন্ড দিবে। 

প্রহরীরা যখন জ্যোতিষকে ধরে নিয়ে আসলো তখন রাজা তাকে জিজ্ঞেস করলো, ' তুমি তো খুব ভালো ভবিষৎবাণী করো। এখন বলো তুমি কখন মারা যাবে ? '

জ্যোতিষ তার উপস্থিত বুদ্ধি দ্বারা উত্তর দিলো, ' মাফ করবেন মহারাজা! আমি মহারাজা মারা যাওয়ার ঠিক তিনদিন আগে মারা যাবো। '

এই কথা শুনে রাজা ভয় পেয়ে জ্যোতিষকে ছেড়ে দিলো। 

ঘটনা ৩ : একবার এক জেলে নদীতে মাছ ধরার সময় খুব সুন্দর একটি মাছ পেলো। এইরকম মাছ সে আগে কখনো দেখেনি। প্রথমে ভাবলো বাজারে বিক্রি করে দিবে। পরে ভাবলো বাজারে বিক্রি করে আর কত টাকা পাবে! তাতে যদি রাজাকে দেওয়া হয় রাজাও খুশী হবেন এবং তাকে কিছু বকশিশও দিবেন। 

যেই ভাবা সেই কাজ! তিনি মাছটি রাজাকে নিয়ে উপহার দিলেন। রাজা খুশী হয়ে তাকে একশত মুদ্রা পুরস্কার দিতে চাইলেন। শুধুমাত্র একটি মাছের জন্য একশত মুদ্রা উপহার মন্ত্রীর কাছে একটু বাড়াবাড়িই মনে হলো। তিনি রাজাকে গিয়ে এই কথা জানালেন। রাজাও ভাবলো মন্ত্রীর কথা ঠিক। কিন্তু এখন কী করা যায়! তিনি তো ঘোষণা দিয়ে ফেলেছেন। এখন একশত মুদ্রা না দিলে সবাই তাকে মিথ্যাবাদী মনে করবেন। তিনি মিথ্যাবাদী হতে পারবেন না। 

আরো পড়ুন : নিজের সম্পর্কে জানতে চান ? এই কৌশলটি অনুসরণ করুন। 

তখন মন্ত্রী তাকে বুদ্ধি দিলো তিনি যেন সেই জেলেকে জিজ্ঞেস করে এটা কী মাছ! পুরুষ মাছ, নাকি মহিলা। জেলে যদি বলে পুরুষ মাছ তাহলে সে যেন আদেশ দেয় এর জোড়া মানে মহিলা মাছটি ধরে নিয়ে আসতে; আর জেলে যদি বলে এটা মহিলা মাছ তাহলে তাকে যেন বলা হয় পুরুষ মাছটি ধরে নিয়ে আসতে। 

যেহেতু এই মাছটি আগে কখনো কেউ এই এলাকায় দেখেনি তাই জেলে এর জোড়ার মাছটি খুঁজে পাবে না। আর, তাকে একশত মুদ্রা দিতেও হবে না। মন্ত্রীর বুদ্ধি রাজার পছন্দ হলো। রাজা সেই জেলেকে জিজ্ঞেস করলো এটা পুরুষ মাছ, নাকি মহিলা মাছ!
জেলে বুঝতে পারলে কিছু একটা গন্ডগোল হয়েছে। তাই সে তার উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে বললো এটা নপুংসক মাছ। এই মাছের কোন পুরুষ, মহিলা হয় না। জেলের উপস্থিত বুদ্ধি দেখে রাজা বেশ খুশী হলো এবং জেলেকে তার প্রাপ্ত সম্মানী প্রদান করা হলো। 

ঘটনা ৪ : এক ব্যক্তি চাকরির ইন্টারভিউ দিতে গেলো। প্রশ্নকর্তা তাকে জিজ্ঞেস করলো, ' আপনাকে আমি ১০টি সহজ প্রশ্ন করবো, নাকি একটি কঠিন প্রশ্ন করবো ?'

আরো পড়ুন : কখন একজন মানুষকে এড়িয়ে চলা উচিত ?

ব্যক্তিটি কিছুক্ষণ ভেবে বললো, ' একটি কঠিন প্রশ্ন করুন। '

প্রশ্নকর্তা তখন জিজ্ঞেস করলেন, ' দিন আগে, নাকি রাত আগে ? '

ব্যক্তিটি উত্তর দিলো দিন। 

প্রশ্নকর্তা পুনরায় জিজ্ঞেস করলেন, ' কেন আপনার মনে হলো দিন আগে ?'ব্যক্তিটি তখন কিছুটা হেসে বললো, 'আপনি বলেছেন শুধুমাত্র একটি কঠিন প্রশ্ন করবেন। আপনি তো অলরেডি একটি প্রশ্ন করে ফেলেছেন।' প্রশ্নকর্তা কিছুটা বিব্রত হলেও ব্যক্তিটির উপস্থিত বুদ্ধিতে সন্তুষ্ট হয়েছিলেন। তার সেই চাকরিটি হয়েছিলো। 

ঘটনা ৫ : আলবার্ট আইনস্টাইন পরিচিতি পাওয়ার পর যেখানেই যেতেন সেখানে তার বিশ্বস্ত ড্রাইভার হ্যারি সবসময় সাথে থাকতেন। একবার বক্তৃতা দেওয়ার পর হ্যারি আইনস্টাইনকে বলেন, ' আপনি সব জায়গায় একই কথা বলেন। আপনার কথা শুনতে শুনতে আমার পুরো মুখস্থ হয়ে গেছে। এখন আপনার জায়গায় দাঁড়িয়ে আমিই বক্তৃতা দিতে পারবো। '

কিছুটা হেসে আইনস্টাইন তখন বলেন, 'আমি পরের সপ্তাহে ডার্টমাউথ যাচ্ছি। তারা সেখানে আমাকে চেনে না। আপনি আইনস্টাইন হিসাবে বক্তৃতা প্রদান করবেন আর আমি আপনার ড্রাইভার হবো। ' ড্রাইভার এই কথা শুনে খুব খুশী হয় এবং সত্যি সত্যিই পরের প্রোগামে তিনি নিজে দাঁড়িয়ে বক্তৃতা দেন। 

আরো পড়ুন : জীবনের কোন বিষয়গুলো সবসময় গোপন রাখা উচিত ?

বক্তৃতা শেষে এক গবেষক তাকে থামিয়ে তত্ত্ব নিয়ে এক জটিল সমীকরণের প্রশ্ন করলেন। তিনি তখন তার উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে বললেন, ' এটা খুবই সহজ। আমার ড্রাইভারও এর উত্তর জানে। তাকে পাঠিয়ে দিচ্ছি। তিনি আপনাকে বুঝিয়ে দিবেন। '

সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment