মেজাজ হারালে নিজেকে শান্ত করার উপায়

  • কবিতা আক্তার
  • জুলাই ২০, ২০২২

অতিরিক্ত রাগ, উত্তেজনা কিংবা দুশ্চিন্তা কোনোটিই স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত মানসিক চাপ মাথা ব্যথা, হার্টের সমস্যা এমনকি ডায়াবেটিসহ নানা ধরনের স্বাস্থ্যগত জটিলতার কারণ হতে পারে।

পারিপার্শ্বিক বিভিন্ন কারণে মানুষের মন মেজাজ সবসময় একরকম থাকে না। খারাপ পরিস্থিতিতে অনেকেই উত্তেজিত হয়ে ভুল কাজ করে বসেন। এ কারণে মেজাজ হারাতে বসলে দ্রুততা নিয়ন্ত্রণের কৌশল জানতে হবে।

আরো পড়ুনঃ গর্ভপাত এড়াতে প্রথম তিন মাসে করণীয়

কিছু কৌশল ও ব্যায়ামের মাধ্যমে আপনি ইতিবাচক মেজার ধরে রাখতে পারবেন সব ধরনের পরিস্থিতিতেই। জেনে নিন উদ্বিগ্ন ও আতঙ্কিত হলে মন শান্ত রাখতে দ্রুত কোন কাজগুলো করবেন-

- চাপের সময় স্থির হয়ে বসে গভীর শ্বাস নিলে অনেকটাই স্বস্তি মিলবে। এ সময় শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন।

- সামান্য লবন জিহ্বার উপর রাখুন। এই কৌশল কিছুটা অপ্রচলিত মনে হলেও বিশেষজ্ঞদের মতে এটি উত্তেজনা বা উদ্বিগ্নের সময় মন শান্ত করতে ভালো কাজ করে। জিহ্বার ওপর লবণ রাখার পর এক গ্লাস পানি পান করলে মুহূর্তে চাঙ্গা বোধ করবেন।

আরো পড়ুনঃ মাছ ভাজতে গিয়ে কড়াইয়ে লেগে যায়? উপায় জানুন

- বুকে ঠান্ডা কিছু রাখুন। বরফের প্যাক বা ঠান্ডা কিছু বুকে চেপে ধরুন এ সময়। এটি একটি অ্যান্টি- অ্যাংজাইটি হ্যাক যা খুবই সহজেই করতে পারবেন। উত্তেজিত হলে ভ্যাকাস নার্ভ সন্তিষ্ক থেকে বুকে চলে আসে, আইসিং পদ্ধতি অনুসরণ করলে স্নায়ুতন্ত্র দ্রুত নিয়ন্ত্রণে আসে।

এর পাশাপাশি ঠান্ডা পানিতে গোসল, বরফের পানি দিয়ে মুখ ডুবিয়ে রাখা কিংবা বরফের প্যাক লাগানোর মাধ্যমে আপনি নিজেকে শান্ত করতে পারবেন।

- চাইলে একটু ব্যায়ামও করতে পারেন। এক্ষেত্রে একটি চেয়ারে সোজা হয়ে বসে খালি পা মেঝেতে স্পর্শ করুন। এভাবে নিজেকে শান্ত করার চেষ্টা করুন।

- আপনার তালুতে একটি আইসক্রিম রেখে চেপে ধরুন। অত্যাধিক ঠান্ডা বোধ করলে আপনার মস্তিষ্ক থেকে সব ধরনের খারাপ চিন্তা ও উদ্বেগ দ্রুত সরে যাবে।

- চাইলে কয়েক মিনিটের জন্য দড়ি লাফও দিতে পারেন। এতেও মেজাজ সহজে নিয়ন্ত্রিত হবে। এই সামান্য ওয়ার্কআউট উদ্বেগ কমাতে যথেষ্ট কার্যকরী।

আরো পড়ুনঃ সন্তানকে শৃঙ্খলা শেখাতে জানুন কিছু টিপস

- উদ্বেগ জনক পরিস্থিতিতে নিজেকে শান্ত করতে আপনার জিহ্বাকে শিথিল করুন। এজন্য জিহ্বা মুখের ভেতরে তালুতে লাগানোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের জন্য জিহ্বার এই ব্যায়ামটি করলেও আপনি মেজাজ নিয়ন্ত্রণে করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment