নিজেকে দোষারোপ করা বন্ধ করুন!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২৮, ২০২২

মানুষ মাত্রই ভুল করে কিন্তু তাই বলে প্রতি মুহূর্তে নিজেকে দোষারোপ করা মোটেই ঠিক নয়। এতে আত্মবিশ্বাস ও ভালো কাজের স্পৃহা কমে যায়। অনেক সময় নিজের প্রতি সহ্য ক্ষমতা ও সীমার বাইরে চলে যায়।

নিজের প্রশংসনীয় দিক খুঁজে বের করুন: কিছু মানুষ নিশ্চয়ই আপনার প্রশংসা করেন সেগুলো সাদরে গ্রহণ করুন। প্রতিদিন ঘড়ি ধরে কিছু সময় নিজের ভালো দিকগুলো কাগজে লিপিবদ্ধ করুন। কখনোই নিজের অবমূল্যায়ন করবেন না।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

নিন্দনীয় দিকগুলোর যত্ন নিন: ভালো খারাপ অভ্যাস মিলিয়েই মানুষ। অন্যদের মতো আপনারও খারাপ কিছু অভ্যাস রয়েছে। সেগুলো নিয়েও সময় করে একদিন বসুন। কিভাবে সেগুলো বন্ধ করা যায় ভাবুন। রাতারাতি তো বদলে যাবে না কোন বদ অভ্যাস। সময় দিলেই কেবল দূর হতে পারে।

অপরের প্রতি দয়ালু হন: নিজের সর্বশ্রেষ্ঠ সমালোচক না হয়ে অপরের ভালো বন্ধুতে পরিণত হন। নিজ এলাকায় সমাজসেবামূলক কাজে যোগদান করুন।

দিনশেষে আয়নার দিকে তাকান এবং নিজেকে বিচার করুন। সর্বোপরি কৃতজ্ঞ থাকুন সামান্য ভালো টুকুর প্রতিও।

পরিকল্পনামাফিক নিজেকে উন্নত করুন: পারফেক্ট কিংবা নিখুঁত বলতে কিছু নেই। কিন্তু অনুশীলনের মাধ্যমে চেষ্টা করা যেতেই পারে। পরিকল্পনামাফিক নিজেকে উন্নত করবার প্রচেষ্টা শুরু করুন। একদিন হোঁচট খেয়ে পড়ে গেলে পরের দিন মাথা উঁচু করে দাঁড়ান।

আরো পড়ুনঃ কর্মক্ষেত্রে আপনার পোশাক কেমন হওয়া উচিত !

সফলতাকে আপন করে নিন: ছোট কিংবা বড় সফলতা হোক সেটি উদযাপন করা উচিত। কাছের মানুষ, বন্ধু কিংবা সহকর্মীদের সঙ্গে সফলতাকে কাছে টেনে নিন। নিজেকে কিছু না কিছু উপহার দিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment