গবেষণা বলছে, প্রেমের চেয়ে পারিবারিক বিয়ে বেশিদিন টিকে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১, ২০২২

সম্প্রতি বিশেষজ্ঞরা বলছেন, প্রেম করে বিয়ে করলে সে সম্পর্ক বেশিদিন টিকে না বরং পারিবারিক বিয়েই বেশিদিন টিকে। এর পেছনে আছেও বেশকিছু কারণ। আবার বিভিন্ন খারাপ অভ্যাস আমাদের সম্পর্ক ভাঙ্গার জন্য দায়ী। আসুন জেনে নেই সেসব খারাপ অভ্যাস সম্পর্কে...

অধিকার খাটানোঃ সম্পর্কে একে অপরের ওপর খবরদারি না করাই ভালো। সারাদিনের সব সময় প্রতিটা বিষয়ে খোঁজ-খবর রাখা কিছু সময় দম বন্ধ করা পরিস্থিতি সৃষ্টি করে। আপনার সঙ্গী কি করছে, কী খাচ্ছে কিংবা কোথায় যাচ্ছ তার জিজ্ঞেস করা অবশ্যই তার প্রতি চিন্তার প্রকাশ করে। কিন্তু এ কথাগুলো বিরক্তিকর পর্যায়ে তখনই পড়ে যখন আপনি অযথা তার উপর খবরদারি করতে চান। এখানে যাবে না, সেখানে কেন বলেছিলে, এর সঙ্গে কথা বলবে না, তার সঙ্গে মিশবে না এই ধরনের অধিকার খাটিয়ে কথা বলা বিরক্তির কারণ হতে পারে। এ কারণে অনেক সম্পর্ক ভেঙে যায়।

আরো পড়ুনঃ কাঁচকলা ও ইলিশ মাছের ভর্তা

অন্যের সঙ্গে তুলনাঃ 'ওর অভ্যাসটা ভালো, ও এই কাজটা খুব ভালো করে, ওর ব্যবহার আচরণ খুব ভালো' এসব বলে অকারণে আপনার সঙ্গীকে বিব্রত করবেন না। অন্য কারো সঙ্গে তুলনা করে তার মানসিকতাকে আঘাত করবেন না। এর চেয়ে বরং যেকোনো ভালো কাজের জন্য একে অপরের কে বাহবা দিন, উৎসাহ দিন।

পুরনো সম্পর্কের স্মৃতিচারণঃ এর আগেও আপনি অন্য কোন সম্পর্কে জড়িত ছিলেন। সে কথা মনে করে কথায় কথায় পুরনো কথা না তোলায় ভালো। এই অভ্যাসটি সম্পর্কের জন্য অনেক বেশি ক্ষতিকর। প্রাক্তন এর সম্পর্কে ভাল বা খারাপ যাই বলুন না কেন তাতে আপনার বর্তমান সম্পর্কের ওপর তার প্রভাব পড়বে। এতে সঙ্গী এটা ভাবতেই পারেন, আপনার মনে এখনো প্রাক্তন মানুষটি আছে। সম্পর্কচ্ছেদ হওয়ার জন্য এই সামান্য চিন্তাই যথেষ্ট।

আরো পড়ুনঃ সকালের নাস্তায়  ওট্মিল কেন খাবেন ?

সময় দিতে না চাওয়াঃ একটি ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সময়‌। এক্ষেত্রে কতটা সময় আপনারা একে অপরের কাটাচ্ছেন এবং একে অপরের কথা কতটা মন দিয়ে শুনছেন তা খুব গুরুত্বপূর্ণ। যদি আপনি ভালোবাসার মানুষটির কথা না শুনেন, কিন্তু শুনতে না চান। তাহলে তিনি ভাবতে পারেন, আপনি তাকে এড়িয়ে চলছেন। এই ভাবনাটি সম্পর্কের জন্য ভালো নয়। মনে রাখবেন সঙ্গী যখন নিজেকে আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে করবেন, সে হিসেবে তিনিও আপনাকে গুরুত্ব দেবেন।

দোষারোপ করাঃ সব সময় যেকোনো বিষয়ে একে অপরকে দোষারোপ করবেন না অপরজন যদি ভুলবশত কোন ভুল করে ফেলে সেটাকে শুধরে দেওয়ার চেষ্টা করুন। তবে সেটা খুব সচেতনভাবে। কারন আপনার একটা ভুল কথা আপনার ভালোবাসার মানুষটির কাছে আপনাকে শুধু একজন বিরক্তিকর মানুষ হিসেবে উপস্থাপন করে। সম্পর্ক টিকিয়ে রাখতে এ ধরনের অভ্যাস থেকে দূরে থাকার বিকল্প নেই।

আরো পড়ুনঃ ভরপেট খেয়েও ওজন কমবে যে উপায়ে!

তবে ভালো খারাপ মিলিয়েই মানুষ। চাই কোন মানুষের শুধু ভালোটা নয়, একই সঙ্গে তার খারাপটাও গ্রহণ করা উচিত। তবে খারাপ অভ্যাসগুলোকে যদি পরিবর্তন করে নেওয়া যায়, তাহলে সম্পর্কটা টিকিয়ে রাখার ক্ষেত্রে তা দুজনকে সহায়তা করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment