কঠিন পরিস্থিতিতে কীভাবে আউট অফ দ্য বক্স চিন্তা করবেন?

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

একবার এক লোকের অনেক টাকার ঋণ হয়ে গিয়েছিলো। কোনোভাবেই সেই ঋণ শোধ করতে পারছিলেন না। ধরে নিলাম মানুষটির নাম আলিফ। যার কাছ থেকে আলিফ টাকা ধার করেছিলেন সেই লোকটি দুষ্ট প্রকৃতির মানুষ ছিলেন। তিনি একটি দুষ্ট ছক আঁকলেন। তিনি তার টাকা ফেরত পাওয়ার জন্য আলিফকে অনেক চাপ দিতে থাকলেন। সাথে একটি শর্ত জুড়ে দিলেন। যদি ২৪ঘন্টার মধ্যে তাকে টাকা ফেরত দিতে না পারে তবে তিনি আলিফের মেয়েকে বিয়ে করবেন। আলিফের একটি সুন্দর এবং লক্ষ্মী মেয়ে ছিলো।

তবে দুষ্ট লোকটি সরাসরি বিয়ের প্রস্তাব দেয়নি। তিনি একটু ঘুরিয়ে প্রস্তাব দিলেন। ঘরের সামনের বাগানে নানা রঙের পাথর ছিলো। তিনি আলিফকে বললেন দুটি দুই কালারের পাথর তিনি হাতের মুঠোতে নিবেন। একটি পাথর কালো, অন্যটি নীল পাথর। যদি আলিফের মেয়ে নীল পাথর সিলেক্ট করে তবে সব টাকা তিনি মাফ করে দিবেন এবং আলিফের মেয়েকে বিয়েও করবেন না। তবে, যদি আলিফের মেয়ে কালো পাথর সিলেক্ট করে তবে টাকা দিতে হবে না কিন্তু আলিফের মেয়েকে সে বিয়ে করবে।

আরো পড়ুন: জীবনে কখনো ব্যর্থতার মুখোমুখী হয়েছেন? তবে এই গল্পটি আপনার জন্য

আলিফের মেয়ে কিছু দূরে দাঁড়িয়ে সব কথা শুনছিলো। বাবার এই অবস্থায় সে কিছু বলতেও পারছিলো না। বাবার ভালোর জন্য সে সব করতে রাজি। আলিফ দুষ্ট লোকের কথাতে রাজি হলো। রাজি না হয়ে তার আর কোনো উপায় নেই।

আলিফের মেয়ে দূরে দাঁড়িয়ে দেখলো দুষ্ট লোকটি আলিফের চোখকে ফাঁকি দিয়ে দুহাতের মুঠোতে দুটি কালো পাথর নিয়েছে। যখন আলিফ তার মেয়েকে ডাকলো; মেয়েটি ধীর পায়ে দুষ্ট লোকটির কাছে এগিয়ে আসলো। মেয়েটি দুষ্ট লোকের একটি হাতের মুঠো থেকে পাথর নিতে গিয়ে নিচে ফেলে দিলো। যেহেতু নিচে নানা রঙের পাথর আছে তাই কোন রঙের পাথর নিচে পড়েছে বলা মুশকিল। তখন মেয়েটি বললো সমস্যা নেই। আপনার অন্য হাতে আরো একটি পাথর আছে। সেই পাথরটি দেখে আমরা নিশ্চিত হতে পারবো কোন রঙের পাথর নিচে পড়েছে।

দুষ্ট লোকটির এখানে কিছু বলার কিংবা করার ছিলো না। কারণ সে জানে তার অন্য হাতের মুঠোতে কালো পাথর রয়েছে। নিজের পাতা ফাঁদে নিজেই ফেঁসে গিয়েছে।

আরো পড়ুন: নিজের লক্ষ্যে পৌঁছাতে চান? তবে এই গল্পটি আপনার জন্য

সেদিন নিজের বুদ্ধিমত্তা দিয়ে মেয়েটি নিজেকে এবং তার বাবাকে বাঁচিয়েছিলো।

এই গল্প থেকে আমরা যা শিখলাম - আমাদের জীবনে অনেক সময় চারপাশ থেকেই কঠিন পরিস্থিতি তৈরী হয়। কোন দিকে যাবো, কী করবো কিছুই বুঝে উঠতে পারি না। তখন ভয় না পেয়ে তথাকথিত চিন্তা - ভাবনার বাইরে গিয়ে সমাধানের চিন্তা করতে হবে।

সবাই ভালো থাকুন। সবার ভালো হোক। 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment