অতীত অতীতই, মনে রাখতে হবে সচেতনভাবে!

  • জান্নাতুন নুর দিশা
  • ডিসেম্বর ২৯, ২০১৮

সম্পর্ক শেষ হয়ে গেলে তার রেশ রেখে দেয়া মাঝেমাঝে গুরুতর সমস্যা হয়ে দাঁড়ায় প্রেজেন্ট সম্পর্কগুলোতে। ইংরেজিতে একটা কথা আছে, "পাস্ট ইজ পাস্ট"। হ্যাঁ, অতীত অতীতই। অতীতকে যেমন কখনো অস্বীকার করা যায় না, অতীতকে বারবার টানাও ঠিক না।

কয়েকদিন আগেও এক পরিচিত ছেলে তার ব্রেকআপের কারণ হিসেবে বলছিলো তার প্রেমিকা সবসময় নিজের প্রাক্তনের উদাহরণ টানতো। এটা ভীষণ ব্যাড প্র‍্যাক্টিস। যিনি আপনাকে ছেড়ে গেছেন বা যাকে আপনি ছেড়ে এসেছেন তার সাথে অবশ্যই কখনো না কখনো আপনার ভালো সময় কেটেছে। সেসব স্মৃতিও অবশ্যই বিস্মৃতি হওয়া সহজ নয়। কিন্তু যে প্রিয়জন আপনার বর্তমান জুড়ে আছেন, তাকে সেসব অতীত বলে কেন বিরক্ত বিব্রত করা! অতীতকে অতীতের জায়গায়, প্রাক্তনকে প্রাক্তনের জায়গায় থাকতে দিন। বর্তমানে লাগামহীনভাবে তার রেশ রেখে দেবেন না।

এমন অনেক মানুষ আছে যারা শুধু নিজের না, অন্যের অতীত নিয়েও ঘাঁটাঘাঁটি করে। বিয়েশাদি বা যেকোনো সামাজিক অনুষ্ঠানে দেখবেন এক শ্রেণীর আত্মীয় আসে যারা বসেবসে অন্যের অতীত ফিরিস্তি গায়। হয়তো কারো ডিভোর্সের পর নতুন বিয়ে করেছে, নতুন বউয়ের সামনে এসব আত্মীয়স্বজন আগের স্ত্রীর প্রসঙ্গ তুলে আনবে। মানুষকে আহত করতে, বিব্রত করতে অতীতের তীক্ত স্মৃতিকে এরা ঢাল হিসেবে ব্যবহার করে।

আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের প্রাক্তনের সাথে সখ্যতা রাখা এবং সেসব অতীতকে বারবার সামনে এনে নিজের আপনজনদের বিব্রত করা এক ধরণের শখ কিছু মানুষের। অনেকে দেখা যায় নিজের বন্ধু বা আত্মীয় কারো বিয়ের অনুষ্ঠানে বসেও বলে ওর প্রাক্তন না খুব চমৎকার ছিলো, খুব কষ্ট পাচ্ছে ওর জন্য। এসব খুব নীচ স্তরের মানসিকতা। প্রত্যেক মানুষের সুন্দর এবং তীক্ত অতীত থাকে। থাকে ভালোমন্দ স্মৃতি। এসব নিয়ে খুঁড়াখুঁড়ি বড্ড খারাপ। সম্পর্ক সতেজ রাখার জন্য অতীত নিয়ে পরিমিত ভাবনা আবশ্যক। প্রাধান্য দিন বর্তমানকে।

Leave a Comment