সম্পর্কে যত্ন থাকা জরুরী

  • জান্নাতুন নুর দিশা 
  • জানুয়ারি ৫, ২০১৯

বর্তমান বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির নামের প্রসঙ্গ এলেই প্রথমে চলে আসে ভ্লাদিমির পুতিনের নাম। প্রায় ত্রিশ বছর সংসার করার পর তার স্ত্রী তাকে ছেড়ে চলে যাওয়ার কারণ হিসেবে দেখিয়েছে পুতিন তাকে সময় দেয় না, কেয়ার করে না, কাজের মধ্যে ডুবে থাকে। একটা সম্পর্ক তৈরি হবার পেছনে অনেক নিয়ামক থাকতে পারে। দৈহিক সৌন্দর্য, অর্থবিত্ত, ক্ষমতা, খ্যাতি, লোভলালসা, সম-মানসিকতা, একই জাতীয় বিশ্বাস অনেক কিছু থেকেই দুজন মানুষ কাছে আসে।

তবে সম্পর্ক গড়ে উঠবার পেছনে প্রধান যে দায়বদ্ধতা তা হলো মানুষের অসহায়ত্ব ও মানসিক, শারীরিক নিঃসঙ্গতা। এটুকুকে যারা জয় করতে পারে তাদের সম্পর্কের প্রয়োজনই হয় না। এই নির্ভরতাকে জয় করতে পেরেছে বলেই জাপানিরা এখন বিয়ে করে না অধিকাংশই, অনেকেই আমৃত্যু থেকে যায় ভার্জিন! সম্পর্ক যেভাবেই যে কারণেই গড়ে উঠুক, সম্পর্ক ভাঙে একটা কারণেই- মানসিক যত্নের অভাব। একটা মানুষকে কেয়ার করা ছেড়ে দিলে তাকে আর কোনো লোভেই আটকে রাখা যাবে না। আপনি ভ্লাদিমির পুতিনের মত বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি হলেও পারবেন না।

সম্পর্কে থাকতে চাইলে কেয়ার করাটা খুব জরুরি। "ও তো আমারই" ভেবে সঙ্গীকে এককোণে ফেলে রেখে দিয়ে সঙ্গী ছেড়ে যাবার পর "আমাকে ছেড়ে চলে গেছে জানোয়ারটা" বলে দুইবেলা গালি দিতে দেখেছি অনেককেই। অথচ কেউই সারাজীবন কারো থাকবে না যদি না তার নির্ভরতার জায়গাটুকু, মানসিক প্রয়োজনীয়তাটুকু মিটাতে না পারে। মানুষ ভাসমানের সাথেও থাকতে পারে, সর্বহারার সাথেও দিব্যি সংসার করে স্ত্রী,
উদ্বাস্তুও সঙ্গীর হাত ধরেই পারি দেয় কণ্টকাকীর্ণ পথ, কিন্তু একটা মানুষ যত চমকপ্রদই হোক না কেন, কেয়ারলেস মানুষের সাথে কেউ থাকে না, জাস্ট কেউ না!

Leave a Comment