অফিসে কাজের ক্লান্তি দূর করতে

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ১১, ২০১৯

আমরা সবাই প্রায়ই অফিসের হাজারো কাজের বোজায় ক্লান্ত হয়ে পড়ি । বিশেষ করে দুপুরের দিকে সব কাজের চাপ যেন ঘাড়ে এসে পড়ে। কাজের চাপ থেকে মুক্তি পেতে ছেলেরা বেশির ভাগ সময়ই বারবার ধূমপান করতে বের হন। কিন্তু তারা জানেন না সিগারেটে থাকা নিকোটিন ক্লান্তি এবং দুশ্চিন্তাকে আরও বাড়িয়ে দেয়। সাময়িক শান্তি পেতে এসব মাদক বাদ দিয়ে দারুণ কিছু উপায়ে মাথা থেকে দূর করতে পারবেন অফিসের সব কাজের চিন্তা।

১. অফিসে কাজের সময় অনেকেই ভাজা পোড়া খেতে পছন্দ করেন। কিন্তু এর চেয়ে শাকসবজি বা ফলমূল খেলে উপকার পেতে পারেন৷ অফিসে শুকনো বিস্কুট বা ফল রাখতে পারেন। শাকসবজি ও ফলমূল আপনার ক্লান্তি দূর করবে। কাজের ফাঁকে ফাঁকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

২. শরীর ভালো না থাকলে মনও ভালো থাকে না। শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম করা প্রয়োজন, এতে করে অফিসের কাজে ক্লান্তি আসে না। ব্যায়াম করার মতো সময় না থাকলে অফিস থেকে হেঁটে ফিরতে পারেন৷

৩. ভালো ঘুম না হলে কাজে ক্লান্তি আসে, মেজাজ খিটখিটে হয়৷ তাই রাতের বেলা অন্তত সাত ঘন্টা ঘুমের প্রয়োজন।

৪. জীবনের সব কাজ পরিকল্পনা মাফিক হয় না। এই বিষয়টা মেনে নেওয়ার মতো মন মানসিকতা থাকতে হবে। অফিসের অতিরিক্ত কাজ কিংবা বসের নতুন কাজের দায়িত্বে হতাশ না হয়ে কাজে ঝাঁপিয়ে পড়তে হবে।

৫. মাত্র পাঁচ মিনিটের মেডিটেশনের মাধ্যমে অনেক দুশ্চিন্তা দূর হয়। কয়েক মিনিট সময় বের করে মেডিটেশন করুন। যে যে ধর্মে আছেন সেই ধর্মের প্রার্থনায় কয়েক মিনিট ব্যয় করলে মনে প্রশান্তি আসবে।

৬. পরিস্থিতি বুঝে 'না' বলতে শিখতে হবে৷ সহকর্মীদের অতিরিক্ত কাজের চাপ কিংবা অন্যদের কাজের চাপ নেওয়ার সময় 'না' বলতে অপারগতার জন্য কাজে ক্লান্তি চলে আসে। নিজের অতিরিক্ত সময় আছে কি না তা জেনেই অতিরিক্ত কাজের চাপ নেওয়া প্রয়োজন। নিজের কাজের চাপ সহকর্মীদের ঠান্ডা মাথায় বুঝিয়ে সমঝোতার মধ্যে আসতে হবে৷

৭. সব কাজ গুছিয়ে করার চেষ্টা করতে হবে। গুছিয়ে কাজ করলে প্রয়োজনীয় তথ্য বা কাগজ খুব সহজেই হাতের কাছে পাওয়া যায়। এতে করে কাজে আগ্রহ বাড়ে। গোছানো কাজে খুব সহজেই বসকে খুশি করা যায় এবং দরকারের সময় হন্যে হয়ে দরকারী কাগজ খুঁজতে হয় না। এতে মনেও শান্তি পাওয়া যায়।

টি/আ

 

Leave a Comment