বাচ্চা যখন মেয়ে!

  • রোজী আরেফিন
  • জুন ১৬, ২০১৯

ইদানীং পেপার পত্রিকা খুললে অথবা টিভি সেটের সামনে বসলেই প্রায় প্রতিদিনই মেয়ে বাচ্চাদের সেক্সুয়াল এবিউজ নিয়ে মিনিমাম দু তিনটা নিউজ আমাদের চোখে পরবেই। কি এক দিনকাল আসছে!দাদী নানীরা বলে কলিযুগ আসছে কলিযুগ।

প্রযুক্তির উন্নতির সাথে সাথে আমাদের চারিত্রিক অবক্ষয় আর মানবিক ধ্বস যে কতটা  লেম পর্যায়ে এসেছে বিন্দুমাত্র চিন্তা করলেই যে কেউ বুঝতে পারবে। এখন কথা হলো এই যে ইদানীং আমাদের বাচ্চাদের বিশেষ করে মেয়ে বাচ্চাদের সাথে বিভিন্ন পরিবেশে যেসব আনওয়ান্টেড ঘটনা ঘটছে আমরা সেসব থেকে কিভাবে পারি আমাদের বাচ্চাদের সিকিউরিটি দিতে?

চলুন নিন্মোক্ত কিছু জিনিস আজকে থেকে সবাই ফলো করার চেষ্টা করি-

১.প্রথমেই বলি আপনার বাচ্চার সিকিউরিটি দেয়ার দায়িত্ব সবার আগে কিন্তু আপনার নিজের।তাই বাচ্চাকে আগে থাকতেই কিছুটা ম্যাচুরিটি দেয়ার ট্রাই করুন।বাচ্চাকে বোঝান অপরিচিত বা পরিচিত কোন পুরুষ বা ছেলেদের সাথে দুরত্ব মেইনটেইন করতে। কেন দুরত্ব মেইনটেইন করতে হবে সেটাও জেন্টলি বুঝিয়ে বলুন।

২.আপনি জব হোল্ডার হোন বা না হোন আপনার বাচ্চাকে যতটা সম্ভব একা না রাখার চেষ্টা করুন।বাচ্চাকে একা একা ছাদে,গেটের বাইরে অথবা দোকানে পাঠানো যাবে না কিছুতেই।

৩.অনেকেই আছেন হুটহাট যে আত্নীয় আসে তার কাছে বা তার কোলে বাচ্চাকে বসিয়ে দেয়,এমনকি রাতেও বাচ্চাকে তার সাথে ঘুমাতে দেয়।প্লিজ এই অভ্যাস দ্রুত চেঞ্জ করুন।দুনিয়ার সবচাইতে বাজে আর ভয়াবহ অভ্যাস এটি।

৪.শখের বসে বাচ্চাকে টাইট ফিট শর্টকাট ফিল্মি পোষাক পরানো থেকে বিরত থাকুন।যতটা সম্ভম ঢিলেঢালা আরামদায়ক পোষাক বাচ্চাকে পরতে দিন।

৫.অনেকেই বাচ্চার শপিংয়ে যেয়ে হুটহাট সবার সামনে এমনকি সেলস ম্যান দের দিয়েও ড্রেস এর ট্রায়াল দেন,এটাও বাদ দেন।ট্রায়াল রুমে নিয়ে বাচ্চাদের ড্রেস এর ট্রায়াল দিবেন অবশ্যই।

৬.বাচ্চাদের সেল্ফ ডিফেন্স কিছুটা শেখাবেন। যেমন কেউ অযাচিত আচরন করলে বা গায়ে হাত দিলে যেন অন্তত আপনার বাচ্চা চীৎকার করে সাহায্য চাইতে পারে সেটার জন্য বাচ্চার মেন্টালিটি ডেভেলপ করুন।

৭.বাচ্চাদের নিয়ে যে কোন ভালগার সিনেমা বা কুরুচিপূর্ণ গান দেখার অভ্যাস করবেন না।

৮.বাসায় ধর্মীয় আলোচনা করবেন,বাচ্চাদের ধর্মীয় শিক্ষা দিবেন এবং নিজেরাও নিয়মিত ধর্মীয় চর্চা অব্যাহত রাখবেন।

৯.যে কোন লোককে বিশ্বাস করার অভ্যাস (অন্তত বাচ্চাদের সিকিউরিটির ব্যাপারে) বাদ দিন।নিজের সিক্স সেন্স এর ফিলিংস কে অবশ্যই সাপোর্ট দিবেন,খেয়াল রাখবেন কোন পরিবেশে বা কার কার সামনে গেলে আপনার সিক্স সেন্স আপনাকে ইংগিত দেয়।এরকম হলে অবশ্যই বাচ্চাকে আগে সিকিউরিটি দিবেন।

১০.পরিশেষে আপনার বাচ্চা মেয়ে হোক বা ছেলে হোক যথেষ্ট সময় দিন।হ্যাঁ হয়তো আপনি জব করেন,তারপরেও যতটা সম্ভব বাচ্চাকে সময় দিন।বাচ্চার সাথে কথা বলুন,সব শেয়ার করুন এবং অবশ্যই বাচ্চার মেন্টালিটি,আচার আচরন বোঝার চেষ্টা করুন।


ভালো থাকবেন।ভালো রাখবেন।
ধন্যবাদ।

Leave a Comment