ফেসবুকে না এসে থাকতেই পারেন না? ডুবে যাচ্ছেন না তো, ফেসবুক নেশায়!

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ১৮, ২০১৯

ফেসবুক আজকাল জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। নিজের ভালো লাগা, খারাপ লাগা, অস্বস্তি, ছোট খাটো নানা ঘটনা শেয়ার না দিলে যেন কাজ পূর্নতা পায় না! অথচ আমরা ভুলেই যাচ্ছি, এতে করে আমরা দিনের পর দিন ফেসবুক নেশায় জড়িয়ে পড়ছি, যা আমাদের জন্য একেবারেই সুখবর নয়। বেশিরভাগ সময় ফেসবুকে দিয়ে আমরা নষ্ট করছি আমাদের ভবিষ্যৎ স্বপ্ন। এই নেশা দিনের পর দিন আপনাকে আরো গ্রাস করছে আপনার অজান্তেই। ফেসবুক নেশায় আপনি আষ্টেপৃষ্টে জড়িয়ে গেছেন কি না? জানুন একনজরে

- সকালে ঘুম ভাঙ্গে ফোন হাতড়াতে হাতড়াতে আর ফোন নিয়ে চোখ মলতে মলতে ফেসবুকে না ঢুকলে আপনার চলেই না! খাওয়া নেই, গোছল নেই অযথাই পড়ে থাকেন ফেসবুকে? এমনকি খাবার খাওয়ার সময়ও আপনি চেক করেন ফেসবুক। পড়াশোনা কিংবা কোন কাজে মন ছটফট করে ফেসবুকে ঢোকার জন্য অথবা রাতে ঘুমানোর আগ পর্যন্তও আপনি ফেসবুক নেশায় ডুবে আছেন! তাহলে খুব সহজেই ধরে নিতে হবে আপনি ফেসবুক ভয়ংকরভাবে আসক্ত।

- একটা মুহূর্ত ফেসবুকে ঢুকতে না পারলে আপনার কাছে চারপাশের সবকিছু অর্থহীন মনে হয়। আপনি কিছুতেই মজা পান না, ফেসবুক ছাড়া যেন আর কিছুতেই কোন আনন্দ নেই! ফেসবুকে কারণ ছাড়াই সারাদিন বসে থাকতে ভালো লাগে অথচ ফেসবুকে অযাচিত সময় নষ্টের কারণে গুরুত্বপূর্ণ কাজ হাতছাড়া হচ্ছে, পরিবারের সাথে সময় না দেওয়ায় সম্পর্কে ফাটল ধরছে, তবুও আপনি আপনার মতোই ফেসবুক নেশায় মেতে আছেন। চারপাশের কিছুই আপনি দেখতে পাচ্ছেন না বা দেখতে চাচ্ছেন না।

- এক সপ্তাহ কিংবা তার চেয়েও কম সময় যদি আপনাকে ফেসবুক থেকে দূরে রাখার জন্য জোর করা হয় কিংবা আপনার মোবাইল, পিসি থেকেও ফেসবুক চালাতে না পারেন তাহলে আপনার চরিত্রে অস্বাভাবিক পরিবর্তন ঘটে। আপনি কোন কাজে আগ্রহ পান না, মেজাজ খিটখিটে হয়ে থাকে, রাগ অতিরিক্ত মাত্রায় বেড়ে যায়। অথবা চেষ্টা করেন অন্য কারো মোবাইল বা পিসিতে হলেও একবার ফেসবুকে ঢোকার। মোটকথা আপনার ফেসবুক আপডেট চাই ই চাই, কখন কোন ইস্যু চলে তা না জানলে ঠিক চলে না!

- ফেসবুকে কোন প্রয়োজনীয় ম্যাসেজ নেই, কারো সাথে চ্যাট করছেন না অথচ ঘন্টার পর ঘন্টা ফেসবুকে অলস সময় কাটাচ্ছেন। এসময় আপনি কোন প্রয়োজনীয় কাজ শেষ করতে পারতেন, অফিসে নিজেকে প্রমাণ করতে পারতেন। বাস্তব জীবনে আপনি সুখী না হয়েও মজার মজার পোষ্ট দিয়ে আপনি সবাইকে বোঝাতে চাচ্ছেন যে আপনি খুব সুখী।

- দিনরাতের বেশিরভাগ সময় ফেসবুকে দেওয়ায় আপনার শরীর খারাপ হচ্ছে অথচ এদিকে আপনার কোন নজরই নেই৷ আপনি ফেসবুকে ঢুকেই পুরনো প্রেমিক বা প্রেমিকার প্রোফাইলে ঢোকেন তারা কেমন আছে এটা দেখার জন্য, এতে করে আপনি অতীতটা কিছুতেই ভুলতে পারেনা না, যা আপনাকে প্রতিনিয়তই কষ্ট দেয়।

কেএস/

Leave a Comment