অলসতা দূর করুন সহজ উপায়ে

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ২৩, ২০১৯

অলসতা সবসময়ই আমাদের কাজে ব্যাঘাত ঘটায়। পরিকল্পনা মাফিক কাজ করার ইচ্ছে থাকলেও অলসতা বা ক্লান্তিতে আর করা হয়ে ওঠে না। অলসতা দূর করার জন্য আমরা প্রায়শই চা বা কফি পান করে থাকি কিন্তু এতে সাময়িকভাবে শরীর চাঙ্গা থাকলেও অল্প কিছুক্ষণ পরেই আবার আমরা ক্লান্ত হয়ে পড়ি। জেনে নিন ক্লান্তি দূর করার কার্যকর উপায়

- শরীরের বিভিন্ন অংশে প্রেসার পয়েন্ট রয়েছে যেখানে চাপ প্রয়োগ করলে খুব সহজেই আপনার ক্লান্তি দূর হবে এবং এই মালিশের ফলে শক্তি বৃদ্ধি পায়। পায়ের পাতার উপরের মাঝের অংশে হাতের আঙুলের সাহায্যে ধীরে ধীরে কয়েক সেকেন্ড মালিশ করলে অলসতা দূর হয়৷ তবে অবশ্যই প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তির সাহায্য নিতে হবে।

- রাস্তায় যানজটে বিরক্তি আর একঘেয়েমি অথবা অফিসের কাজের চাপে পছন্দের গান শোনা যেতে পারে এবং আপনি গুনগুন করে গাইতেও পারেন। মনোবিজ্ঞানীদের মতে, পছন্দের গান শোনা, মন খুলে গান গাওয়া কিংবা গানের সাথে তাল মেলালে খুব সহজেই অলসতা, অবসাদ থেকে দূরে থাকা যায়। তবে শুধু গান শোনা নয়, তাল মেলানোটাও জরুরী।

- অলসতা বা ক্লান্তি দূর করতে চুইনগাম চাবাতে পারে৷ এতে করে আপনার ক্লান্তি দূর হবে এবং মন ভালো থাকবে। তাছাড়াও এদে হৃৎপিণ্ডের গতি বাড়ে এবং শরীরে শক্তি সঞ্চারিত হয়।

- অফিসে যাওয়ার পথে কিংবা বাহিরে বের হলে সামান্য পথ হেঁটে চলার অভ্যাস করুন। হাঁটাহাঁটি করলে শরীরের ক্লান্তি দূর হয় এবং শরীর চাঙ্গা হয়। আপনি হয়ে উঠেন প্রাণবন্ত। তাই সকালে কিংবা বিকালে সময় করে ২০মিনিট হাঁটার অভ্যাস করুন।

- দিনের বেশিরভাগ সময় যারা ঘরে থাকেন তারা বাহিরে থাকা লোকের চেয়ে বেশি অবসাদ, অলসতায় ভোগেন। যারা সূর্যের আলোতে খুব কম সময় কাটান তারা অলসতায় বেশি ভোগেন। সূর্যের আলো, খোলা বাতাস শরীরের জন্য অত্যন্ত জরুরী। সেজন্য কমপক্ষে ১০ বা ১৫ মিনিট সূর্যের আলো, খোলা বাতাসে সময় কাটান।

- সবুজ শাকসবজি এবং ফলমূল আপনার অলসতা দূর করতে সহায়তা করে। সবুজ শাকসবজি এবং ফলমূল খেলে অলসতা ও ক্লান্তির অনুভূতি দূর হয়।

- মস্তিষ্কে রক্ত সঞ্চালন ঠিকঠাক না হলে অবসাদ বা ক্লান্তি আসে আর তখন সবকাজেই অলসতা আসে। শরীরে রক্ত সঞ্চালন খুব জরুরী। এজন্য হাঁটার সময় পিঠ সোজা করে, বসার সময় সোজা হয়ে বসলে অলসতা আসে না।

কেএস/

Leave a Comment