নিজের রাগ নিয়ন্ত্রণ করুন নিজেই

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ২৯, ২০১৯

রাগ নেই কিংবা অকারণে রাগ করে না এমন মানুষ খুব কমই আছে। রাগ হলে কেউ চেঁচামেচি করে, কেউ জিনিস ভাঙ্গে, কেউ কান্নাকাটি করে আবার কেউ একাকী চুপচাপ হয়ে থাকে। রাগের কারণ যাই হোক না কেন, রাগ কখনো ভালো গুণ নয়। এতে এমন অপ্রত্যাশিত ঘটনা ঘটে যা সারাজীবনের অনুশোচনার কারণ হয়ে দাঁড়ায়। তাই আসুন জেনে নেই রাগ নিয়ন্ত্রণের কিছু উপায়

- রাগ নিয়ন্ত্রণে আনতে চুপচাপ থাকুন। রাগের সময় প্রায় বেশিরভাগ মানুষই রাগ নিয়ন্ত্রণ করতে না পেরে এমন অনেক কথা বলে ফেলে যা পরবর্তীতে অনুশোচনার কারণ হয়। কথা বলে ফেলে আমরা অস্বস্তিতে ভুগি, আত্নগ্লানিতে জড়িয়ে পড়ি। তাই অতিরিক্ত রাগের সময় চুপচাপ থাকুন যতক্ষণ না রাগ কমে।

- রাগ নিয়ন্ত্রণে আনতে একাকী কিছু সময় কাটান৷ রাগের সময় একা চুপচাপ থাকলে খুব সহজেই রাগ কমানো যায়৷ তবে কমিয়ে যাওয়া রাগও বেড়ে যেতে পারে চারপাশের অনেককিছুতে। তাই রাগের সময় একা চুপচাপ থাকুন।

- রাগের সময় অন্যকে চারকথা শুনিয়ে পরে অনুশোচনায় ভোগার চেয়ে বরং নিজের সাথে কথা বলুন। এতে মন তাড়াতাড়ি শান্ত হয় এবং রাগ কমে যায়। নিজেই নিজেকে প্রশ্ন করুন আবার স্বান্তনা দিন দেখবেন রাগ কমে গেছে অনেকটা।

- খুব বেশি রাগ হলে গভীরভাবে শ্বাস নিন৷ দেখবেন আস্তে আস্তে রাগ কমে গেছে। শরীরের পেশিগুলো আগলা করে দিন, শ্বাস নিতে থাকুন। দেখবেন কিছুসময় পর আপনি শান্ত হয়ে গেছেন।

- রাগের সময় অযথা কাউকে দোষারোপ না করে রাগ কমাতে ঠান্ডা পানি খান। ধীরে ধীরে ঠান্ডা পানি খেলে দেখবেন সহজেই আপনার রাগ কমে গেছে৷ আপনি শান্ত হয়ে গেছেন।

- অতিরিক্ত রাগের সময় দাঁড়ানো অবস্থা থেকে শুয়ে পড়ুন। এতে করে খুব সহজেই আপনার রাগ কমে যাবে। যদি শোয়ার মতো অবস্থা না থাকে তাহলে বসে পড়ুন, এতেও রাগ কমে যাবে।

- ঠান্ডা পানি দেহের সাথে সাথে মাথাও ঠান্ডা করে। তাই রাগের সময় ঠান্ডা পানি দিয়ে গোছল করুন। গোছল করা সম্ভব না হলে হাতমুখ ও মাথা ধুয়ে নিন। এতে করে রাগ থেকে মুক্তি পেতে পারেন। তবে গোছল করলে তাড়াতাড়ি রাগ থেকে মুক্তি পাওয়া যায়। রাগ আপনাকে নয় বরং রাগকে আপনি নিয়ন্ত্রণ করুন। এতে অনাকাঙ্ক্ষিত ঘটার সম্ভাবনা যেমন থাকে না, তেমন আপনার রাগ অন্যের ক্ষতিরও কারণ হয়ে ওঠে না।

কেএস/

Leave a Comment