এই অভ্যাসগুলো গড়ে তুলবে সুখী পরিবার।

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ২৫, ২০২০

পরিবারের সবার মাঝে সুখ খুঁজে পেতে চাইলে পরিবারের প্রতিটি সদস্যকে কিছু বিষয় ও নিয়ম মেনে চলার প্রতি গুরুত্ব দিতে হবে। তবেই পাওয়া সম্ভব কাঙ্ক্ষিত সুখী পরিবার।

বয়স্কদের প্রতি ভালোবাসাঃ পরিবারের সবচেয়ে বয়োবৃদ্ধ মানুষদের প্রতি শুধু শ্রদ্ধা, সম্মান নয়; থাকা প্রয়োজন ভালোবাসাও। তার প্রতি ভালোবাসার প্রকাশও চাই সমানভাবে।

একসাথে রান্না করুন মাঝেমাঝেঃ পরিবারের সবাই একসাথে কখনো রান্না করা হয়েছে? একজন সবজি কাটবে, একজন হয়তো সবজি গুছাবে, একজন রান্নার সরঞ্জাম ঠিক করবে। একবেলার খাবার তৈরির জন্য সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ তৈরি করে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের আবহ।

অন্তত একবেলা একসাথে খাবার খাওয়াঃ পড়ালেখা, চাকরিসহ অনেকেই অনেক কাজে ব্যস্ততা থাকে। ব্যস্ততা থাকাটাই স্বাভাবিক। তবে অন্তত একবেলার খাবার একসাথে খাওয়ার জন্য সময় বের করতে হবে। এতে সবার সাথে সবার সম্পর্ক আরো দৃঢ় হবে।

পারিবারিক মজার প্রথাঃ পরিবারের সবাই মিলে পরিবারের যেকোন অনুষ্ঠানে সবাই মিলে আয়োজন করা যেতে পারে। এতে করে সম্পর্ক দৃঢ় হবে এবং একে অপরের প্রতি বিশ্বাসী হয়ে উঠবে।

আর্থিক অবস্থা নিয়ে লুকোচুরি নয়ঃ অর্থ নিয়ে সমস্যায় থাকলে অনেকেই তা নিয়ে লুকোচুরি করে। এতে পরিবারে সমস্যা বাড়বে। সবসময় খোলামেলা কথা বলার চেষ্টা করুন।

একসাথে ঘোরার পরিকল্পনাঃ একসাথে ঘোরার পরিকল্পনা সবসময় আনন্দদায়ক হয়। সুযোগ পেলেই পরিবারের সবাইকে নিয়ে একসাথে ঘুরে আসুন। এতে করে যাত্রাপথে, ঘোরার সময় পরিবারের সবার সাথে সবার সম্পর্ক আরো ভালো হবে।

Leave a Comment