জানুন সন্তানকে যে শিক্ষাগুলো অবশ্যই দিতে হবে!

  • তামান্না ইসলাম
  • ফেব্রুয়ারি ১৭, ২০২১

সন্তানকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে বাবা-মা চেষ্টার কোনো ত্রুটি রাখতে চান না। লাইফস্টাইল, পড়ালেখা থেকে শুরু করে সন্তানের মানসিক বিষয় গুলোর ভিত্তি তৈরি হয় ছেলেবেলায় তাদের পাওয়া শিক্ষার ওপর। আপনি যতই আপনার সন্তানকে ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ান না কেন, তার মানসিক গঠন কিন্তু আপনার ছোট ছোট ব্যবহার থেকেই তৈরি হয়। তাই আমাদের সকলের উচিত বেলা থেকেই সন্তানের মাঝে কিছু শিক্ষার বীজ বুনে দেয়া। জানুন এমন কিছু আচরণ যা আপনার সন্তানকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে-

১. পরিবার হল যে কোন মানুষের সবচেয়ে নিরাপদ আশ্রয়। একে অন্যের প্রতি ভালোবাসা নিয়ে গড়ে ওঠে পরিবার। আপনার সন্তানকে স্পষ্ট জানিয়ে দিন পরিবার তার জন্য নিরাপদ আশ্রয়, এবং এখানে সবাই তাকে কতটা ভালবাসেন। ফলে বাচ্চার ইনসিকিওর ফিলিংস দূর হয়ে যাবে।

২. সন্তানকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে সব বাবা-মা'ই চায়। আপনার সন্তানকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে হলে তাকে বলুন - "আপনি তাকে বিশ্বাস করেন"। আপনি যখন আপনার সন্তানকে বলবেন যে আপনি তাকে বিশ্বাস করেন তখন তার আত্মবিশ্বাস অনেকগুণ বেড়ে যাবে।

৩. আপনার সন্তানকে ছোটখাট কাজের দায়িত্ব দিন। সে দায়িত্ব পালনে সফল হলে তার প্রশংসা করুন। সন্তান কোন কারণে কাজে ব্যর্থ হলে তাকে উপহাস না করে আবারও চেষ্টা করবার জন্য উৎসাহিত করুন।

৪. আপনার সন্তানকে হার গ্রহণ করতে শেখান। জীবনের সব সময় সব জায়গায় জেতা যায় না। এই সহজ সত্যটা আপনার সন্তানকে উপলব্ধি করতে দিন। 'হেরে যাওয়া মানেই শেষ হয়ে যাওয়া নয়' এই সত্যটি গ্রহণ করলেই মানুষ ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে।

আরো পড়ুনঃ কফি ও মুলতানি মাটির প্যাক বানানোর সহজ উপায় জানুন!

৫. কোন কাজে সফল না হলে বড়োরা যেমন হতাশ হয় তেমনি হতাশ হয় আপনার ছোট্ট সন্তানটিও। তাই কোন কাজে সফল না হলে আপনার সন্তানকে বারবার চেষ্টা করবার জন্য বলুন। তাকে শেখানো অধ্যাবসায় এর মাধ্যমে অনেক কঠিন কাজও সফল হওয়া যায়।

৬. আপনার সন্তানকে শিষ্টাচার শিক্ষা দিন। বড়দের সম্মান করা ও ছোটদের স্নেহ করা শিক্ষা তাকে ছেলেবেলা থেকেই দিন। 'মানুষকে সম্মান করলে পরবর্তীতে সম্মান পাওয়া যায় এবং ভালোবাসার বদলে ভালবাসাই আসে' এই শিক্ষা আপনার সন্তানকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।

৭. আপনার সন্তানকে ন্যায়-অন্যায়ের মধ্যকার পার্থক্য খুব স্পষ্টভাবে শিক্ষা দিন। সন্তান যেহেতু বড়দের দেখে শেখে সেহেতু আপনি নিজেও চেষ্টা করুন ন্যায়ের পথে থাকার। সন্তান তাঁর পরিবার থেকে যে শিক্ষা পায় তা তাকে পরবর্তী জীবনে পরিচালিত করে। তাই চেষ্টা করুন আপনার পরিবারিক ভাবে সন্তানকে সবচেয়ে ভালো শিক্ষাটি দেয়ার।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment