প্রতারিত হচ্ছেন কাছের মানুষের দ্বারা? জবাব দিন আপনিও!

  • কামরুন নাহার স্মৃতি
  • মে ২১, ২০২১

সম্পর্কে চড়াই-উৎরাই থাকবেই। তবে প্রিয়জনের দ্বারা যদি প্রতারিত হতে হয় তবে সেই কষ্ট অনেক সময় এতোটাই সীমা ছাড়িয়ে যায় যে, বেঁচে থাকা অর্থহীন মনে হয়। কিন্তু আপনার কাছের মানুষ প্রতারণা করেছে মানে আপনাকে সবসময় চুপ করে মেনে নিতে হবে তা তো নয়! জবাব দিতে শিখুন আপনিও।

১. সম্পর্কের ক্ষেত্রে শুধু নয়, যে কোন ক্ষেত্রে যখন মানুষ প্রতারণাএ শিকার হয় তখন ভেঙে পড়ে। কিন্তু এই সময় ভেঙে না পড়ে আপনাকে হতে হবে আরও শক্ত। কারণ, এখন সময় এসেছে আপনার জীবনটা আপনার একাই গুছিয়ে নিতে হবে এবার। যার জন্য আপনি কষ্টে আছেন সে কিন্তু ভুল করেও ভাবছে না আপনার কষ্টের কথা, আপনার যন্ত্রণার কথা।

আরো পড়ুনঃ মুখের বিভিন্ন দাগ দূর করবে সরিষার তেলের ফেসপ্যাক!

২. আপনি হয়তো প্রতারণার শিকার হয়েছেন কিন্তু তার জন্য প্রতিশোধ নিতে হবে এমন তো কোন কারণ নেই। কেননা, প্রতিশোধের আগুন শুধু আপনাকে নয়, আপনার কাছের মানুষকেও ভেঙে দিতে পারে পুরোপুরি। আর আপনার সময়ের মূল্য অনেক বেশি। অযথা এসবের পেছনে সময় ব্যয় না করে নিজের উন্নতির জন্য সময় ব্যয় করুন, এতে আপনারই লাভ হবে।

৩. যে আপনার সাথে প্রতারণা করেছে তাকে ক্ষমা করে দেওয়ায় চেষ্টা করুন। ক্ষমা মহৎ গুণ। তাকে ক্ষমা করে দিন কিন্তু তার কর্মটাকে মনে রাখুন এবং তাকে দ্বিতীয়বার সুযোগ দেওয়ার বোকামিটা করবেন না। এতে ভেঙে যাওয়ার সাথে সাথে দোষী মনে হবে নিজেকেই।

৪. অন্যকে ভুলে যাওয়ার সবচেয়ে সহজ উপায় তাকে ক্ষমা করে দেওয়া। ক্ষমা করে দিতে পারলে আপনি হালকা অনুভব করবেন এবং আপনি সুখে থাকতে পারবেন। এছাড়াও মনে যদি কোন ঘৃণা, প্রতিশোধ বা ক্ষোভ পুষে রাখেন তাতে পরে আপনি নিজেই মানসিক অবসাদে ভুগবেন।

আরো পড়ুনঃ ঘরোয়া উপকরনে হাত-পায়ের কড়া‍‍`র সমাধান করুন

৫. নিজের প্রতি বিশ্বাস ফিরে আনার চেষ্টা করুন। অন্যের জন্য মূল্যবান সময় নষ্ট করা বন্ধ করে নিজের ভালোর জন্য সময় ব্যয় করুন। কাজ করার সময় খেয়াল রাখবেন, আপনি যে কাজগুলো করছেন তাতে যেন মানসিক শান্তি পান। তাহলে দেখবেন নিজের প্রতি ভালোবাসাটা বেড়ে যাবে।

৬. প্রতিশোধ সবসময় ক্ষতি করে নিতে হয়না। কখনো কখনো কাছের মানুষের উপরে ওঠাটাও প্রতিশোধ হয়েই সামনে আসে। আপনি নিজের জন্য এতোটা সময় ব্যয় করুন যেন আপনি নিজেকে ছাড়িয়ে যেতে পারেন। এমন অবস্থানে পৌঁছান যেখানে আপনাকে দেখে সেই প্রতারণা করা ব্যক্তিটি অনুশোচনায় ভোগে, এর চেয়ে বড় প্রতিশোধ আর কিছু হতে পারে না।

আরো পড়ুনঃ জেনে নিন যেসব শারীরিক সমস্যার কারণে ত্বক কালো হয়ে যায়

৭. একটা বিষয় সবসময় মাথায় রাখুন, ভালোবাসা না থাকলে সেই সম্পর্কের কোন মানে নেই। আরও বেশকিছু সময় পর যদি আপনি প্রতারিত হতেন তাহলে হয়তো নিজেকে আর লড়াই করার জন্য প্রস্তুত করতে পারতেন না, এজন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিন।

৮. সময় পেলেই ঘুরতে বের হোন। বাহিরের পরিবেশ মানুষের মন হালকা করতে সাহায্য করে। দেখবেন একসময় মনে হবে, সেদিন যা হয়েছিল সেটা না হলে আজ আমি এটা করতে পারতাম না।

আরো পড়ুনঃ হেলদি সুইট চিলি চিকেন সালাদ

৯. ইতিবাচক চিন্তা করুন। কেউ আপনার সাথে প্রতারণা করেছে, আপনাকে ছেড়ে চলে গেছে মানে আপনি শেষ! এই ধারণা থেকে বেরিয়ে আসুন। নিজের ওপর বিশ্বাস রাখুন। অন্য কারো সাহায্য ছাড়া, আপনি একাই পৃথিবী জয় করার ক্ষমতা রাখেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment