সরি বলার উপকারিতা 

  • ফারজানা আক্তার 
  • জুলাই ১৪, ২০২১

সুন্দর একটি সম্পর্ক আপনাকে অনেক ধরনের মানসিক চাপ থেকে মুক্ত রাখবে। তবে সম্পর্ক সবসময় সুন্দর থাকবে তা নয়। কখনো কখনো টুকিটাকি মান - অভিমান হবে। অভিযোগ আসবে। এবং এই মান অভিমান এবং অভিযোগের সময়টুকু সঠিকভাবে হ্যান্ডেল করতে পারলে সম্পর্ক দারুণ সুন্দর। ক্ষমা করা মহৎ গুন এবং একইসাথে ক্ষমা করতে পারলে অনেক বড় ধরণের স্ট্রেস থেকে মুক্তি পাওয়া যায়। একইভাবে নিজের ভুল, অপরাধ স্বীকার করে সরি বললে বা ক্ষমা প্রার্থনা করলে সম্পর্কের ভীত আরো মজবুত হয়। একইসাথে সুন্দরও হয়। 

সম্পর্কে মান - অভিমান বা অভিযোগ আসার পর কেউ যদি আগে সরি বলে তার মানে সে অপরাধী বিষয়টা সবসময় এইরকম নাও হতে পারে! হতে পারে সে সম্পর্ককে বেশি প্রায়োরিটি দিচ্ছে, সে মান - অভিমানকে টেনে আর লম্বা করতে চাচ্ছে না, সে অভিযোগের পরিধি আর বাড়তে দিতে চাচ্ছে না ইত্যাদি! 

ভিডিওটি দেখুন : ভিটামিন - সি এর উৎস সম্পর্কে জানুন

আর, যদি সে সত্যিকার অর্থে ভুল করে অনুতপ্ত হয়ে নিজ থেকে আগ বাড়িয়ে সরি বলে বা ক্ষমা প্রাথর্না করে সেটাও গ্রহণ করা উচিত। বিনয়ী মানুষের অবস্থান সবসময় সবার আগে থাকবে। নিজের ভুল বুঝতে পেরে যে অনুতপ্ত হয় সে অবশ্যই বিনয়ী মানুষের কাতারে পড়ে। মনে করুন আপনি একজন রাগী মানুষ। অল্পতে হুটহাট রেগে যান। আবার দ্রুত রাগ কমেও যায়। সামনে যে থাকে তারসাথে চিৎকার - চেচাঁমেচি করেন। রাগ কমে গেলে অনুতপ্ত হন। তার কাছে গিয়ে আবার সরি বলতে হয়। একটা সময় আপনি নিজে বুঝতে পারেন মানুষের সাথে কথা কম, সরি বেশি বলতে হয়। তখন নিজের রাগ কন্ট্রোল করার চেষ্টা শুরু করলেন। 

যখন আপনি মন থেকে অনুতপ্ত হয়ে সরি বলা শিখবেন তখন আপনি কিছু ছোট খাটো প্রমিজ করবেন। যেমন : আর এইরকম ব্যবহার করবো না, এভাবে কটু কথা বলবো না ইত্যাদি। এই ছোটখাটো প্রমিজ, রাগ কন্ট্রোল করা, সরি বলা ধীরে ধীরে আপনার ব্যক্তিত্ব উজ্জ্বল করবে। এবং একইসাথে আপনার আশেপাশের মানুষদের কাছে গ্রহণযোগ্যতা বাড়াবে। 

জীবন ছোট। চলুন সুন্দরভাবে বাঁচি। 

ভিডিওটি দেখুন : স্বাস্থ্যসম্মত খাবার সম্পর্কে জানুন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment