ড্রিপ্রেশনে থাকা আর দুঃখ বা শোকে থাকা কি একই ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ৩, ২০২১

আমরা দুঃখ পাই, কষ্ট পাই বা শোকে থাকি তখন যখন প্রিয়জন হারিয়ে যায়, আপনজন মরে যায়, হুট করে চাকরি চলে যায় কিংবা ব্রেকআপ হয়। আমাদের জীবনে এই বিষয়গুলো খুব কমন। এবং এই দুঃখগুলোও সাময়িক। একটি নিদিষ্ট সময় পর এই দুঃখগুলো কেটে যায়। কিন্তু আমাদের চারপাশে অনেকে এই বিষয়গুলোকে ড্রিপ্রেশন বলে আখ্যায়িত করে থাকেন। আজকে আমরা জানবো ড্রিপ্রেশনে থাকা আর দুঃখ বা শোকে থাকার মধ্যে পার্থ্যকগুলো কী!

দুঃখ এবং ড্রিপ্রেশন দুইটাই আপনাকে পেইন দিবে, দুইটাই আপনার প্রতিদিনকার রুটিন এলোমেলো করে দিবে। তবুও এই দুইটির মধ্যে বেশ পার্থ্যক রয়েছে। 

ভিডিওটি দেখুন : ইতি আমি কারো কেউ নই

১. যখন আপনি কোন বিষয়ে দুঃখ পাবেন সেটা কিন্তু একটানা পাবেন না। যেমন : ব্রেকআপ হলে আপনি একটানা দিনের পর দিন কাঁদবেন না। ব্রেকআপের পর যখনই কোন স্মৃতি মনে পড়বে তখনই আপনি কষ্ট বা দুঃখ পাবেন। সোজা কোথায় দুঃখ অনেকটা ঢেউয়ের মতো একটু পর পর আসে। 

কিন্তু আপনি যখন ডিপ্রেশনে থাকবেন তখন একটানা দুই সাপ্তাহ বা ১৪দিন আপনি একই ফিলিংসে থাকবেন। যে বিষয়ের জন্য আপনি ডিপ্রেশনে আছেন সেটা থেকে বের হতে পারবেন না। একটানা ১৪দিন বা তার উপরে কোন বিষয়ের জন্য যদি আপনার মুড্ অফ থাকে বা আপনি সেই বিষয় থেকে বের হতে না পারেন সেটা আপনার ডিপ্রেশন। 

২. দুঃখে থাকলে মানুষ নিজের আত্মসম্মান সম্পর্কে সচেতন থাকে। ডিপ্রেশনে থাকলে সবসময় নিজেকে অযোগ্য এবং ছোট মনে হয়। 

৩. কেউ মারা গেলে বা হারিয়ে গেলে তার কথা মনে করে দুঃখ পেলে তার জন্য দোয়া করার কথা মাথায় আসে বা তার সাথে কাটানো কোন ভালো স্মৃতির কথা মাথায় আসে। ডিপ্রেশনে থাকলে নিজের জীবন শেষ করে দেওয়ার কথা মাথায় আসে। 

৪. কিছু মানুষের ক্ষেত্রে দুঃখ এবং ড্রিপ্রেশন একইসাথে থাকে। হুট করে প্রিয়জনের হারিয়ে যাওয়া বা মরে যাওয়া, চাকরি চলে যাওয়া, বড় কোন বিপর্যয়, শারীরিক বা মানসিক নির্যাতনের শিকার সকল কিছু মিলিয়ে তার জীবনে দুঃখও থাকে এবং ডিপ্রেশনও থাকে। 

দুঃখ এবং ডিপ্রেশনের মধ্যে পার্থ্যক জানা জরুরী। পার্থ্যক জানা থাকলে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া সহজ হবে। 

ভিডিওটি দেখুন :  মেয়েদের কেন নিজের একটি বাড়ি হয় না ?

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment