আপনি কানকথা বিশ্বাস করছেন নাতো ? 

  • ফারজানা আক্তার 
  • জুলাই ১৫, ২০২১

একটি শহরে এক বৃদ্ধ বসবাস করতেন। তার পাশের ফ্ল্যাটে একজন যুবক তার মাকে নিয়ে বসবাস করতো। বৃদ্ধ কোন কারণে সেই যুবককে পছন্দ করছিলো না। বৃদ্ধ প্রতিদিন সকালে হাঁটতে বের হয়। তার হাঁটার বেশ কিছু সঙ্গী ছিলো। একদিন হাঁটতে হাঁটতে বৃদ্ধ তার সঙ্গীদের ওই যুবক সম্পর্কে নানান ধরণের খারাপ কথা বললেন। সেই সঙ্গীরা আবার তাদের পরিচিতদের এই কথাগুলো বললেন। এভাবে চলতে চলতে ওই যুবক সম্পর্কে খারাপ কথাগুলো চারপাশে ছড়িয়ে পড়লো। 

যুবক যে বাসায় থাকতো সেই বাড়িওয়ালা নোটিশ দিলো একদিনের মধ্যে বাড়ি খালি করে দিতে। যুবকটি বাড়িওয়ালাকে নানানভাবে বুঝানোর চেষ্টা করলো তার সম্পর্কে যে কথা ছড়িয়েছে সব মিথ্যা। আর, একদিনের মধ্যে বাড়ি ছেড়ে সে কোথায় যাবে! এইদিকে আবার তার মা অসুস্থ। 

ভিডিওটি দেখুন : প্রতারক কখনো প্রতারণার যন্ত্রনা বুঝবে না।

শুরুতে বাড়িওয়ালা রাজি না হলেও পরবর্তীতে বাড়িওয়ালা যুবককে কয়েকদিনের সময় দিলেন। বাড়িওয়ালা নিজের বাসায় এসে ভাবতে লাগলেন যুবককে কখনো খারাপ কিছু করতে তিনি দেখেননি। 

আবার, এতো মানুষ তাকে খারাপ বলছে তারা নিশ্চয় সবাই একইসাথে ভুল বলছে না! বাড়িওয়ালা দোটানায় পড়ে তার এক পুলিশ বন্ধুকে ফোন দিয়ে সাহায্য চাইলেন। পুলিশ বন্ধুকে বললেন তার সোর্স লাগিয়ে যুবক সম্পর্কে একটু ভালোমতো খোঁজ খবর নিতে। পুলিশ সোর্স লাগিয়ে দেখলো যুবক সম্পর্কে চারপাশে যা ছড়িয়েছে সব মিথ্যা।  তখন কোথায় থেকে এই কথা ছড়ালো, কে ছড়ালো সব খোঁজ খবর নিতে গেলে সেই বৃদ্ধ ধরা পড়লেন। পুলিশ বৃদ্ধকে থানায় ডেকে পাঠালেন। বৃদ্ধকে জিজ্ঞেস করলেন কেন তিনি এই কাজ করলেন! বৃদ্ধ জানালো তিনি যুবক সম্পর্কে কিছু বিষয় ধারণা করেছেন, কিছু বিষয় লোকমুখে শুনেছেন!

ভিডিওটি দেখুন :  অপূর্ণতার ডায়রি ১

তখন পুলিশ সেই বৃদ্ধকে একটি কলম আর একটি খাতা দিলেন। ওই যুবক সম্পর্কে তার আর কি কি মনে হয় সেসব লিখতে বললেন। বৃদ্ধ লেখা শেষ করলে পুলিশ সেই কাগজটির অনেকগুলো কপি ফটোকপি করলেন। তারপর বৃদ্ধের হাতে দিয়ে বললেন তিনি যেন থানা থেকে বাড়ি যাওয়ার পথে এই কাগজগুলো রাস্তায় ফেলতে ফেলতে যায়। আর পরেরদিন থানায় এসে দেখা করে। বৃদ্ধ লোকটি পুলিশের কথামতো কাজ করে পরেরদিন থানায় দেখা করতে আসে। পরেরদিন থানায় আসার পর পুলিশ বৃদ্ধলোকটিকে বলে আগেরদিন যত কাগজ রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে ফেলে গেছেন সব কয়টা খুঁজে খুঁজে নিয়ে আসুন। 

পুলিশের কথা শুনে 'এই অসম্ভব বলে' বৃদ্ধ লোকটি চিৎকার দিয়ে উঠে। বাতাসে কাগজ কোথায় কোথায় ছড়িয়ে গেছে এখন খুঁজে পাওয়া অসম্ভব বলে বৃদ্ধ লোকটি পুলিশকে জানায়। 'কাগজের মতো কথাও বাতাসে বাতাসে চারপাশে ছড়িয়ে যায়। সেই কথা ফিরিয়ে আনার কোন উপায় নেই। আপনি নির্দোষ এক যুবকের নামে খারাপ কথা বলে চারপাশে ছড়িয়ে দিয়েছেন। এখন সেই কথা ফিরিয়ে আনার উপায় নেই। আপনি খুবই বাজে কাজ করেছেন। ' পুলিশ বৃদ্ধটিকে বললো। 

ভিডিওটি দেখুন : ঘুমের সময়ও ওজন কমানোর সহজ ৫ টি টিপস

আমাদের চোখের সামনে চেনা জানা এমন অনেক মানুষ আছেন যারা শোনা কথায় অথবা ধারণা করে, আন্দাজ করে অথবা হিংসায় বশবতী হয়ে অন্যের নামে মিথ্যা অপবাদ দিয়ে দেয়। আমরাও হুজুগে জাতি কোন কিছু যাচাই বাছাই না করে শোনা কথায় কান দিয়ে নাচি। শোনা কথায় কান না দিয়ে আমাদের যাচাই বাছাই করে নেওয়া উচিত। কারণ আজকে অন্যের নাম কথা ছড়িয়েছে, কাল যে আমার আপনার নাম ছড়াবে না তার গ্যারান্টি কে দিবে!

আপনি অন্যকে সম্মান করুন। আপনার সম্মান বজায় থাকবে ইনশাআল্লাহ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment