মৌমাছিদের জীবনধারণ সম্পর্কে জানলে অবাক হবেন। 

  • ফারজানা আক্তার 
  • আগস্ট ৭, ২০২১

আজকে নোমান আলী খানের একটি লেকচার শুনছিলাম। দুপুর থেকে বেশ অনেকবার একই ভিডিও বারবার শুনলাম। আমি বুঝার চেষ্টা করছিলাম আল্লাহর সৃষ্টি এবং রহস্য সম্পর্কে। কতই না বিচিত্র সকলকিছু, অথচ আমরা অনেককিছুই জানি না। তিনি মৌমাছিদের নিয়ে আলোচনা করেছেন। মৌমাছিদের উপরে আল্লাহর ওহী নাজিল হয়েছে এটা আমি আগে জানতাম না। আজকে জানলাম। 

হেডলাইন অনেকটা এমন ছিলো ' মৌমাছির মত হও। ' মৌমাছি দেখলে আমরা সবাই দৌঁড়ে পালাই। মৌমাছির হুল খুব বিষাক্ত। যে না খেয়েছে সে বুঝবে না। তাহলে কিভাবে মৌমাছির মতো হবো ? মৌমাছির মতো কিভাবে হুল ফুটাবো ? অনেকটা কিউরিসিটি থেকে ভিডিওটা দেখলাম। যা জানলাম এবং শিখলাম...

আরবি পড়তে পারি কিন্তু সেভাবে লিখতে পারি না বা অর্থ বুঝি না। তাই আরবি কথাগুলো এভোয়েড করে গেলাম। আমি নিজে যা বুঝেছি সেভাবে উপস্থাপন করার চেষ্টা করছি।  আল্লাহ কুরআনে বিশেষভাবে উল্লেখ করেছেন তিনি মৌমাছিকে সরাসরি আদেশ দিয়ে থাকেন। তিনি এদের সাথে সরাসরি কথা বলেন। মৌমাছিদের কোথায় বাসা বানানো উচিত এবং আমাদের কিভাবে সেবা দেওয়া উচিত তা তিনি সরাসরি ওদের আদেশ দিয়ে থাকেন। 

ভিডিওটি দেখুন : আপনি জানেন কি, কেন আপনার চুল লম্বা হচ্ছে না ?

পবিত্র কোরআনে মৌমাছির নামানুসারে সম্পূর্ণ একটা সূরা আছে। সেটা হলো সূরা আন নাহল। আরবিতে "নাহল/النّحل" এর অর্থ হলো মৌমাছি।আল্লাহর রাসূল (স) কথা প্রসঙ্গে একবার বলেছিলেন - "মু'মিনের উদাহরণ হল ঠিক মৌমাছির মত।" এখন মৌমাছিরা এমন কী করে যে মুমিনদের সাথে তার তুলনা করা হলো ? মৌমাছিরা যা করে : 

- মৌমাছি ভালো এবং খাঁটি জিনিস খায়। অপরিপক্ক, নষ্ট ফুলের নিকট মৌমাছিরা যায় না। মৌমাছির এই বিষয়টাকে আমাদের রিজিকের সাথে তুলনা করা হয়েছে। যেমন রিজিকের জন্য আমরা কাজ খুঁজি। ব্যবসা করি, চাকরি করি। সফলতা সবাই চাই। অতিরিক্ত লোভে পড়ে আমরা ঘুষ খাই, খাবারে ভেজাল মেশাই, বেশি টাকা পাবার আশায় অপরিপক্ক ফল, সবজি বাজারে বিক্রি করি। মুরগি, গরুকে ওষুধ খায়িয়ে মোটাতাজা করে বাজারে চড়া দামে বিক্রি করি।  যদি রিজিকের ক্ষেত্রে আমরা মৌমাছিকে অনুসরণ করি তাহলে খাঁটি জিনিসের অনুসন্ধান করা উচিত। নিজেরা খাঁটি জিনিস অন্যের হাতে তুলে দিবো, নিজেরাও নিজেদের প্রয়োজনে খাঁটি জিনিস চিনে বুঝে নিবো। 

ভিডিওটি দেখুন : হৃদরোগ থেকে বাঁচার উপায়

- দক্ষতা অর্জন করা। যে কাজে যার আগ্রহ অবশ্যই হালাল কাজ সেই কাজে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে। মৌমাছিরা খাঁটি ফুলের সন্ধান না পাওয়া পর্যন্ত খুঁজতে থাকে। নিজেদের প্রতিটা কাজে দক্ষতার পরিচয় দেয়। সবসময় নিজের কাজে সেরা হওয়ার চেষ্টা করা। 

- মৌমাছি যে ফুলের মধু নেয় তাকে আরো বেশি কিছু দেয়। অর্থাৎ, সে ফুল থেকে এমন কিছু নেয় যা নিলে ফুলের কোন ক্ষতি হবে না । কিন্তু ফুলকে এমন কিছু দেয় যা ফুলের জন্য প্রয়োজনীয়। পরাগ ছাড়া ফুলের পরাগায়ন হবে না। পরাগায়ন না হলে ফল হবে না।

জীবনের প্রয়োজনে আমাদের মানুষদের একে অন্যের কাছ থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন কিছু নিতে হয়। খেয়াল রাখতে হবে যার কাছে নিবো তার উপর যেন প্রেশার না পড়ে অর্থাৎ চাপের মুখে ফেলে কিছু আদায় করা যাবে না, এবং কারো কাছ থেকে কিছু নিতে হলে তাকে কয়েকগুন দেওয়ার চেষ্টা করতে হবে। নেওয়ার থেকে দেওয়ার অভ্যাস বেশি গড়ে তুলতে হবে। 

ভিডিওটি দেখুন :  ভেজানো কিশমিশ শরীরের জন্য কতটা উপকারী ?

- মৌমাছি যখন ফুলের উপর বসে তখন সে তার ডানা ঝাপটাতে থাকে। এতে করে ফুলের উপর মৌমাছির পুরো ভার পড়ে না। কারণ ফুলের কোমল জায়গায় মৌমাছিকে বসতে হয়। মৌমাছি যদি পুরো ভার দিয়ে বসে তাহলে ফুলের ক্ষতি হবে।

মৌমাছির এই এক্টিভিটি থেকে আমরা শিখতে পারি - অনেক অফিসের বস তার এমপ্লয়িদের উপর কাজের প্রেশার দিয়েই যায়, তার ধারণক্ষমতা সম্পর্কে খেয়াল রাখে না, অনেক স্ত্রী তার স্বামীকে সাধ্যের বাহিরে খরচের চাপে রাখে, অনেক স্বামী তার বউকে দায়িত্বের পর দায়িত্ব চাপিয়ে দেয় ইত্যাদি। নানান সম্পর্কে অনেকের স্বভাব হচ্ছে অন্যের উপর সকলকিছু চাপিয়ে দেওয়া। এতে একসময় বিরক্ত আসে, অপর পক্ষের মানুষটি ধৈর্যহারা হয়ে যায়। সস্পর্ক নষ্ট হয়। 

কিছু জিনিস আমাদের সকলের প্রয়োজন হয় কিন্তু তাই বলে অন্যকে অতিরিক্ত প্রেশারে ফেলে নিজের কর্ম হাসিল করা মুমিন ব্যক্তি বা ভালো মানুষের কাজ নয়। 

ভিডিওটি দেখুন : মাসিকের সাথে মাথাব্যথার কোন সম্পর্ক আছে ?

- একই ফুলে কখনো দুইটি মৌমাছি বসে না। কারণ দুই চাকের দুই মৌমাছি একই ফুলে বসলে সেটি নষ্ট হয়ে যায়। যখন এক চাকের মৌমাছি দেখে অন্যের চাকের মৌমাছি একটি ফুলে বসে আছে সে কোন ঝামেলা করে না। সে অন্য ফুলের সন্ধান করে। অন্যজনের সম্পর্কে বা সংসারে যারা হানা দেন তাদের জন্য কিছুটা মেসেজ রয়েছে। নিজ দায়িত্বে বুঝে নিয়েন। বাকিটা বলি - যখন পাড়ার মোড়ে বা অনলাইনে কেউ ব্যবসা শুরু করে তখন আরেকজন দেখে তার তো ভালোই লাভ হচ্ছে। যাই আমিও শুরু করি।

তারপর তুলনামূলক কম দামে প্রোডাক্ট দিয়ে নিজের দিকে কাস্টমার টেনে প্রথমজনের ব্যবসায় লালবাতি জ্বালিয়ে দেয়। আল্লাহর দুনিয়ায় রিজিকের অভাব নেই। কিন্তু কাউকে ভালো করতে দেখলে তার রিজিক নষ্ট করতে আমরা উস্তাদ। অনেকে অন্যের ব্যবসা নষ্ট করে, অনেকে অন্যের  চাকরি নষ্ট করে, অনেকে সম্পর্ক, অনেকে সংসার। 

- মৌমাছি কখনো দূষণ তৈরী করে না। তারা তাদের মৌচাক থেকে অনেক দূরে মধু সংগ্রহ করতে যায়। কখনো কখনো সেটা কয়েক মাইলও হয়ে থাকে। মধু সংগ্রহ করে তারা আবার নিজ বাসায় ফিরে আসে। মৌমাছি একটি নিদিষ্ট নিয়মে বাতাসে ভাসতে পারে । এই নিদিষ্ট নিয়মে বাতাসে ভাসার অর্থ হলো - অন্য মৌমাছিদের পথ দেখানো। যেমন : আমি এখানে আমার রিজিকের সন্ধান পেয়েছি। তুমি পাশের ফুলে দেখতে পারো। 

ভিডিওটি দেখুন : আপনার শিশু প্রথম হাঁটতে শিখছে? জেনে নিন প্রয়োজনীয় কিছু তথ্য

আমরা মানুষেরা বলি এই কাজটাও আমি করবো, ওই কাজটাও আমি করবো। সব টাকা আমি একা ইনকাম করবো। কাউকে ভাগ দিবো না। এই ছোট্ট একটি পতঙ্গে এমন দারুণ শিক্ষা রয়েছে ভাবতেও পারিনি। ইসলাম ধর্মের কথা শুনে অনেকে হাসতে পারে! কিন্তু এই জীবনদর্শন গুলো সকল ধর্মেই রয়েছে বলে আমার বিশ্বাস। ধর্মের কথা যদি বাদও দেই, তবুও তো একজন ভালো মানুষের মধ্যে এই গুণাবলী থাকা আবশ্যক। 

একটু মিলিয়ে দেখুন কার মধ্যে এখানের কয়টা গুণাবলী রয়েছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment