আপনি কি সবসময় ভুল সিদ্ধান্ত নেন ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ২৩, ২০২১

একটু মনে করে দেখুন তো আপনি দিনের মধ্যে কয়বার ভুল সিদ্ধান্ত নেন! অথবা সাপ্তাহে অথবা মাসে! অনেকে বলবে ডজন খানেক, অনেকে বলবে এইতো ৫০/৬০ বার ! কিন্তু গবেষণা বলছে মানুষের নেওয়া সিদ্ধান্তের মধ্যে হাজার খানেক সিদ্ধান্তই ভুল সিদ্ধান্ত হয়ে থাকে। এবং এর মধ্যে কিছু ভুল সিদ্ধান্ত রয়েছে যা আপনার পুরো জীবনে বয়ে বেড়াতে হবে। এবং এমন কিছু ভুল সিদ্ধান্তও থাকে যা শুরুতে ভুল মনে হলেও পরবর্তীতে ভালোর থেকেও কিছুটা বেশি ভালো মনে হয়!

অনেকের ক্ষেত্রে পড়াশোনার সাবজেক্ট চয়েজে ভুল, অনেকের ক্ষেত্রে ক্যারিয়ার চয়েজ, অনেকের ক্ষেত্রে অর্থনৈতিক, অনেকের বিয়ে করা  এবং বাচ্চা নেওয়ার সিদ্ধান্ত; এসব সেনসিটিভ ব্যাপারেই সিদ্ধান্ত নিতে আমরা ভুল করে থাকি। জীবনের এই সময়ে দাঁড়িয়ে এখন যদি একটু পিছনে ফিরে তাকান আপনি দেখতে পাবেন অতীতে আপনি কত ভুল সিদ্ধান্ত নিয়েছেন। যখন নিয়েছিলেন তখন হয়তো সঠিক মনে হয়েছিল কিন্তু পরবর্তীতে বুঝতে পেরেছেন ওই সিদ্ধান্ত ভুল ছিল। 

ভিডিওটি দেখুন : গরমে গর্ভবতীদের স্বস্তি দেবে স্বাস্থ্যকর পানীয়...

এই ভুল সিদ্ধান্ত নেওয়ার পিছনে বেশ কিছু কারণ থাকে, আমাদের চিন্তা - ভাবনার লিমিটেশন থাকে, পরিস্থিতি রিড করার ক্ষমতা থাকে না। আজকে আমরা এমন কিছু বিষয় সম্পর্কে জানবো যা ভবিষৎতে সঠিক সিদ্ধান্ত নিতে আমাদের সাহায্য করবে। 

১। প্রতিটি সিদ্ধান্ত নেওয়ার সময় আপনি যদি এর ভালো মন্দ ফলাফলও কল্পনা করে নিতে পারেন তাহলে একদিনে বেশি সিদ্ধান্ত নিতে পারবেন না। এবং ভুলের পরিমানও কমে যাবে। আমাদের মধ্যে অনেকে আছেন যারা দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলেন। দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ভালো তবে বেশিরভাগ ক্ষেত্রে এর ফলাফল ভালো হয় না। 

মনে করুন আপনি একটি গাড়ি কিনবেন। আপনার বাজেট নিদিষ্ট। কোনভাবে বাজেটের থেকেও কমে আপনি একটি গাড়ি পেয়ে গেলেন। তাড়াহুড়ো করে কিনে ফেললেন। কেনার পর দেখা হলো এই মডেলের কোন পার্টসই মার্কেটে এভেললেভেল নেই বা আপনার পরিবারের সকল সদস্যকে একসাথে নিয়ে আপনি চলতে পারছেন না অথবা এখন বিক্রি করতে গেলে কেনা দামের অর্ধেকেরও কমে বিক্রি করতে হবে। বাড়ি, গাড়ি, জমি ইত্যাদি কেনার সময় অনেক ক্ষেত্রে ভালো শুনে বা কিছুটা কমে পেলে আমরা তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়ে কিনে ফেলি। পরবর্তীতে হয়রানিও পোহাতে হয় অনেক। এই ক্ষেত্রে মানসিক এবং আর্থিক দুইভাবেই ভোগান্তিতে পড়তে হয়।

ভিডিওটি দেখুন : প্রচন্ড গরমে ঘামের দুর্গন্ধ?

২। সিদ্ধান্ত নেওয়ার সময় 'নিলে কী হবে' আর 'না নিলে কী হবে' এই দুইটি বিষয়ের মধ্যে আমরা তুলনা করে থাকি। এবং তুলনা হচ্ছে একটি মেজর টুল সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে। একটি নিদিষ্ট ব্রান্ডের ফোন বা ঘড়ির দাম কেমন তা আমরা সবাই জানি। কোয়ালিটি, সার্ভিস সকলকিছুর মান বিবেচনা করে প্রোডাক্ট কেনা উচিত। এবং একইসাথে নিজের সামর্থ্যও বুঝা উচিত। 

এখন কোয়ালিটি আর মান বজায় রাখতে নিজের সামর্থ্যের অনেক উর্দ্ধে গিয়ে যদি প্রোডাক্ট কিনেন; এর পরবর্তী ইফেক্ট কেমন হবে, এবং একইসাথে সামান্য কিছু টাকা বা সময়ের আগে পরের ব্যবধানে যদি কম মানের প্রোডাক্ট কিনেন; এর পরবর্তী ইফেক্ট কেমন হবে এই দুইটি তুলনা করে সিদ্ধান্ত নিতে পারলে আপনি সঠিক সিদ্ধান্তের অনেক কাছাকাছিই থাকবেন। 

৩। আমরা সবসময় ধরে নেই খারাপ সকলকিছু অন্যের সাথে ঘটবে। আমাদের সাথে খারাপ কিছু ঘটবে না। এই যেমন : সিগারেট খেলে ক্যান্সার হয় আমরা সবাই জানি। এখন আপনি যদি কাউকে সিগারেট খেতে নিষেধ করেন সে শুনবে না। উল্টা জিজ্ঞেস করবে সিগারেট খেয়ে কতজন মারা গিয়েছে! সিগারেট খেয়ে সে হয়তো মারা যায়নি বা তার আশেপাশে কেউ মারা যায়নি। কিন্তু সিগারেট খেয়ে ক্যান্সার হয়ে মানুষ মারা তো যাচ্ছে। 

এই যে নিজের সাথে না ঘটা পর্যন্ত মানুষ কোনোকিছু বিশ্বাস করতে চায় না, অন্যের হচ্ছে তার মানে আমার সাথেও যে কোন সময় এমনকিছু ঘটতে পারে এমন কিছু আংশকা করে না; এমন ডোন্ট কেয়ার ভাবের জন্য অনেকেই বিপদে পড়েন। সিদ্ধান্ত নিতে বেশ ভুল করেন। 

ভিডিওটি দেখুন : জেনে নিন গর্ভধারণে ব্যর্থতার বিস্ময়কর কিছু কারণ...

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment