আপনার দুই সন্তানের মাঝে তিক্ততা, বুঝবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • আগস্ট ৮, ২০২১

পৃথিবীর সবচেয়ে মধুর সম্পর্ক গুলোর মধ্যে অন্যতম ভাই-বোনের সম্পর্ক। আদরে আবদারে ভরা এই মিষ্টি সম্পর্কের মধ্যে অনেক সময় ভুল বোঝাবুঝিও দূরত্ব তৈরি হতে পারে। তীব্র মান-অভিমান থেকে তৈরি হতে পারে ঈর্ষা। সমস্যাগুলো ছোট ছোট মনে হলেও অনেক বাবা-মাদের জটিলতায় পড়তে হয়।

বয়সের সাথে সাথে হয়ত সমস্যাগুলো মিটে যেতে পারে কিংবা বাড়তেও পারে। তাই বিষয়টিকে মামুলি হিসেবে দেখা উচিত নয়। দুই সন্তানের মাঝে তিক্ততার বিষয়গুলো বুঝবেন যেভাবে-

ভুল স্বীকার না করা : দুই সন্তান থাকলে তাদের মাঝে অনেক বিষয়েই মত ভিন্ন হতে পারে। এমনকি ঝগড়াও হতে পারে। কিন্তু এরপর যদি তারা নিজের ভুল স্বীকার না করে বা পরস্পরের কাছে দুঃখ প্রকাশ না করে তাহলে বুঝতে হবে বিষয়টি জটিলতার দিকে এগিয়ে যাচ্ছে। এবং অভিভাবক হিসেবে তখনই হস্তক্ষেপ করুন।

আরো পড়ুনঃ ৫টি ঘরোয়া প্যাকে মুখের কালো দাগ দূর করুন

পরস্পরের সমালোচনা: দুই বা তিন ভাইবোন যদি সারাক্ষণ একে অন্যের সমালোচনা করে, কোন কাজে প্রশংসা না করে তাহলে শুধু তিক্ততায় বাড়বে সম্পর্কের মাঝে। শিশুর মানসিক বিকাশ নিয়ে কাজ করে বিশেষজ্ঞরা মনে করেন, সন্তানদের মাঝে তিক্ততার শুরুটা হয় সমালোচনা থেকেই। এবং এটাই প্রথম লক্ষণটি তিক্ততা সৃষ্টিতে।

নিজের মতামতে দৃঢ় থাকা: পাশাপাশি থাকলে মতের অমিল হতেই পারে। নিজের মত অন্যের উপর চাপিয়ে দিতে চাওয়াটা অন্যায়। এটাও তিক্ততার লক্ষণ। ভবিষ্যতে ওদের সম্পর্কে তার প্রভাব পড়তে পারে। তাই দুই সন্তানের মধ্যে দীর্ঘদিন ধরে তিক্ততা চলতে থাকলে অবশ্যই মনোবিদের পরামর্শ নিন।

বিশ্বাস ভঙ্গ করা: যদি কথা দিয়ে কথা না রাখে, তাহলে সন্তানদের মাঝে দূরত্ব তৈরি হয়। অনেক সময় বাচ্চারা ইচ্ছে করেই এমন টা করতে পারে। বিশ্বাস ভঙ্গ করে। যদি এমন হতে দেখেন তাহলে বুঝে নেবেন সন্তানদের মাঝে তিক্ততা বাড়ছে।

আরো পড়ুনঃ গর্ভকালীন সময়ের টিটি টিকার নির্ধারিত সময়সূচি 

এছাড়া একজন নিজের দোষ অন্য জনের উপর চাপাতে খুব ব্যস্ত হয়ে যায়। এর মানে হলো পরস্পরকে সহ্য করতে পারছে না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment