নিজের সমস্যার সাথে কিভাবে মোকাবেলা করবেন ?

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ১৩, ২০২১

একদিন এক সিনেমা হলের সামনে বড় করে পোস্টার টাঙ্গানো হয়েছে। পোস্টারে লেখা আসছে অমুক তারিখে ফ্রিতে সকলকে একটা এওয়ার্ড উয়িনিং শর্ট ফ্লিম দেখানো হবে। নির্ধারিত তারিখে সিনেমাপ্রেমীরা একে একে হাজির হলো। 

সবাই এক্সসাইটেড। একে তো এওয়ার্ড উয়িনিং শর্ট ফ্লিম, অন্যদিকে ফ্রিতে সিনেমা দেখা! একদম সোনায় সোহাগা। সবাই অপেক্ষা করছে কখন সিনেমা শুরু হবে, কখনো তারা দেখবে। 

সিনেমা শুরু হওয়ার ঘোষণা দিলো একজন কিন্তু সিনেমা শুরু হলো না। সকলের সামনে শুধু একটা হোয়াইট স্কিনই রইলো। সবাই অপেক্ষা করছে কখন সিনেমা শুরু হবে কিন্তু অপেক্ষার প্রহর আর শেষ হচ্ছে না। সেই হোয়াইট স্কিনও কারো সামনে থেকে নড়ছে না। 

আরো পড়ুন : যে ৫টি চেকআপ করাবেন চল্লিশ পার হ‌ওয়া নারীরা!

এক মিনিট পার হয়, দুই মিনিট পার হয় একে একে প্রায় আট মিনিট পার হয়ে গেলো কিন্তু কোন সিনেমা শুরু হলো না। এখন সবাই বিরক্ত হয়ে গেলো। ফ্রিতে সিনেমা দেখাবে বলে ডেকে নিয়ে এসে ফাইজলামি করছে! অনেকে রেগেও গেলো। 

নবম মিনিটে হোয়াইট স্কিনে কিছু একটা ভেসে উঠতে দেখা যাচ্ছে। স্কিনে দেখা যাচ্ছে একটা হাসপাতাল। সে হাসপালাতের একটি বেডে শুয়ে আছেন একজন প্যারালাইজড যুবক। যার পুরো শরীর অবশ, শুধুমাত্র চোখ দুইটি একটিভ। সে তার সেই দুইটি চোখ দিয়ে উপরের দেয়ালের দিকে তাকিয়ে আছে দিনের পর দিন, সাপ্তাহের পর সাপ্তাহ, বছরের পর বছর। 

কেউ একজন উপস্থিত দর্শকদের উদ্দেশ্য করে বলতে শুরু করলো, ' আপনারা মাত্র ৮ মিনিটে বিরক্ত হয়ে গেলেন ? আর, এই যুবক দিনের পর দিন, সাপ্তাহের পর সাপ্তাহ, বছরের পর বছর এইভাবেই মাথার উপরের দেয়ালের দিকে তাকিয়ে আছে। তার কোন বিরক্তি নেই, অভিযোগ নেই, আফসোস নেই। '

আরো পড়ুন : নারীদের স্বাভাবিক চুল পড়ার সমস্যা সম্পর্কে জানুন! 

আমরা সকলে নিজেদের দুঃখ - কষ্টকে এতো বড় করে দেখি যে অন্যের দিকে তাকানোর সময় নেই। একটু কষ্ট করে যদি অন্যদের দুঃখ - কষ্ট, দুর্দশা দেখার সময় হয় তাহলে দেখবেন; বুঝতে পারবেন আপনার থেকেও খারাপ অবস্থায় অনেকে আছেন। তখন নিজের কষ্টকে আর কষ্ট বলে মনে হবে না। মনে হবে আপনি অন্যদের তুলনায় অনেক ভালো আছেন। 

যখনই নিজের জীবনে কোন সমস্যা এসে হাজির হবে তখন ভেঙ্গে না পড়ে অন্যের সমস্যাগুলো দেখুন। যখন দেখতে পারেন আপনার থেকেও আরো বেশি সমস্যায় থেকে ওই মানুষগুলো এখনো বেঁচে আছে, ভালো আছে তখন মনে সাহস পাবেন, অন্তরে জোর আসবে। মনে হবে ওরা এতো সমস্যা নিয়ে ভালোভাবে বেঁচে থাকতে পারলে আপনিও পারবেন। 

সকলের ভালো হোক। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment