হাত-পায়ে ঝিঁঝি ধরলে দ্রুত যা করবেন

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ৩১, ২০২৩

হাত-পায়ে ঝিঁঝি ধরার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। সাধারণত এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকলে বা দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় হাত-পা রাখার পর তা নড়ানোর সময় হাত-পায়ে অবশ বোধ হয় ও যন্ত্রণা করে।

এমন সময় উঠে দাঁড়াতে গেলে ঠিকভাবে পা ফেলা যায় না। ঠিক একইভাবে হাত নাড়ানোও কষ্টকর হয়ে ওঠে। তবে কেন এমনটি হয়?

আসলে দীর্ঘক্ষণ এক ভঙ্গিতে থাকলে এমনটি ঘটে। এক্ষেত্রে হাত-পায়ের পেশিগুলোকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়ে বলেই এমনটি ঘটে। তখন হাত-পায়ে শক্তি পাওয়া যায় না।

আরো পড়ুন: আক্কেল দাঁতের ব্যথা সারানোর ঘরোয়া উপায়

যদি পায়ে ঝিঁঝি ধরার পরেও একইভাবে যদি দীর্ঘক্ষণ বসে থাকা হয় তাহলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন ঝি ঝি’র অনুভূতি আরও বাড়ে।

ঠিক একইভাবে কোনো হাত দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় রাখলেও ঝি ঝি ধরতে পারে। তখন হাত অবশ হয়ে যায় ও যন্ত্রণা করে।

ওরেগন স্টেট ইউনিভার্সিটির মতে, ভিটামিন বি ১২ এর ঘাটতির একটি স্নায়বিক উপসর্গের মধ্যে আছে হাত-পায়ের অসাড়তা ও ঝি ঝি ভাব।

স্বাস্থ্য সংস্থা বিএমজে’র মতে, যদিও নিউরোলজিক জটিলতার অগ্রগতি সাধারণত ধীরে ধীরে হয়, তবে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে তা চিকিৎসার পরও উপসর্গগুলো দীর্ঘ সময়ের জন্য শরীরে উপস্থিত থাকে।

আরো পড়ুন: ঝালের তেজ কমাতে যা করবেন 

ঝিঁঝি ধরলে তা ছাড়াবেন যেভাবে

১. ঝিঁঝি ধরলে পায়ের বুড়ো আঙুল কিছুক্ষণের জন্য চেপে ধরুন। কিছুক্ষণ একইভাবে ধরে থাকলে ধীরে ধীরে সেরে যায়।

২. দীর্ঘক্ষণ একই ভঙ্গিতে বসে থাকলে ঝিঁঝি ধরে যায়। তখন মাথা এপাশ-ওপাশ দোলালে সাধারণত শরীরের সব স্নায়ুতে চাপ পড়ে। এতে ধীরে ধীরে ঝিঁঝি ঠিক হয়ে যায়।

আরো পড়ুন:  ডায়াবেটিস রোগীদের জন্য করলা কেন উপকারী?

৩. ঝিঁঝি লাগলে যদিও হাঁটতে কষ্ট হয়, তাই কিছুক্ষণ দাঁড়িয়ে থাকুন ও হাঁটার চেষ্টা করুন। পায়ে ঝিঁঝি ধরলে পেশিতে সঙ্কোচনের কারণেই এমনটি হয়। দাঁড়িয়ে কিছুক্ষণ হাঁটাচলা করলে ঠিক হয়ে যাবে।

সূত্র: হেলথলাইন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment