মধু দিয়ে তৈরি করুন মধুভাত

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১২, ২০২৪

মধু হচ্ছে মিষ্টি-ঘন তরল, যা একাধারে খাদ্য ও ওষুধ। প্রাকৃতিক শক্তি বৃদ্ধিকারী হিসেবে পরিচিত মধু। এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। স্বাস্থ্যসচেতন মানুষ এখন সাদা চিনি এড়িয়ে চলেন। তাই চিনির বিকল্প হিসেবে মধুর জুড়ি নেই। 

মৌমাছি ফুল থেকে ফুলের রেণু ও মিষ্টি নির্যাস সংগ্রহ করে নিজেদের পাকস্থলীতে রাখে। তারপর তাতে মৌমাছির মুখ নিঃসৃত লালা মিশ্রিত হয়ে রাসায়নিক জটিল বিক্রিয়ায় মধু তৈরি হয়। এরপর মুখ থেকে মৌচাকে মধু জমা করে। ঠাণ্ডা কমাতে মধুর বিকল্প নেই। বিভিন্ন খাদ্য প্রস্তুতিতে এর ব্যবহার চিনির চেয়েও বেশি স্বাস্থ্যকর। আসুন, জেনে নিই বাসায় সহজে ‘মধুভাত’ রেসিপি তৈরির পদ্ধতি। তার আগে, চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ:

জালা চাল
বিনি চাল
নারকেল
পানি
আরো পড়ুন:
৬ উপকরণে তৈরি করুন কমলা ভোগ মিষ্টি
জিভে জল আনা ডিম দরবারির রেসিপি
ডার্ক চকলেট মুস রেসিপি

প্রস্তুত প্রণালি:

মধুভাত তৈরির জন্য প্রথমে জালা চালের গুঁড়ো প্রস্তুত করে নিতে হবে। এজন্য প্রথমে ধান পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর ধানগুলো অঙ্কুরিত হলে সঙ্গে সঙ্গে পানি থেকে উঠিয়ে যতদিন না শুকায় ততদিন রোদে দিতে হবে। তারপর ধান মাড়াই করে চালগুলো আধাভাঙ্গা করে নিতে হবে। 

তারপর এই গুঁড়ো রোদে শুকিয়ে নিতে হবে। এরপর বিনি চাল রান্না করার পর গরম থাকাকালীন জালা চালের গুঁড়োর সঙ্গে ভাল করে মিশিয়ে নিবেন। তারপর ঠাণ্ডা করবেন। 

এরপর অল্প পরিমাণ পানি দিয়ে প্রয়োজন মতো লবণ ও চিনি দিয়ে একটা অ্যালুমিনিয়ামের পাতিল বা মাটির পাতিলে রেখে দিবেন। চামচ বা নাড়ানি কাঠি দিয়ে মিশ্রণ করবেন মনে রাখবেন হাতে স্পর্শ করা যাবে না। তারপর ওই পাত্রে সারারাত রেখে দিন। পরদিন সকালে নারকেল দিয়ে পরিবেশন করুন স্বাদের মধুভাত।

পোস্ট ক্রেডিট: এনটিভিবিডি 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment