কিভাবে এলো বিরিয়ানি? জানুন বিস্তারিত

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১৭, ২০২৪

বিরিয়ানি পছন্দ করেনা এমন মানুষ খুবই কম। কিন্তু বিরিয়ানির শুরুটা হয়েছিল কীভাবে? ইতিহাসবিদরা মনে করেন বিরিয়ানির সৃষ্টি হয়েছিলো পারস্যে। পরে মোঘলদের সাথে বিরিয়ানির আবির্ভাব ঘটে ভারতবর্ষে। এদেশে এসে এখানকার স্থানীয় স্বাদ আপন করে নতুন রূপ পায় বিরিয়ানি। কোন কোন ইতিহাসবিদ মনে করেন, আধুনিক বিরিয়ানি তার রূপ পেয়েছিলো মুঘল সম্রাজ্ঞী মমতাজ মহলের কারণে। 

কথিত আছে, একবার মমতাজ মহল মুঘল সৈন্যদের অবস্থা পর্যবেক্ষণ করতে ব্যারাকে যান। কিন্তু সম্রাজ্ঞী দেখলেন সৈনিকদের স্বাস্থ্যের অবস্থা অত্যন্ত করুণ। তাই বাবুর্চিকে তিনি স্বয়ং নির্দেশ দিলেন চাল ও গোশত সমৃদ্ধ এমন একটা পুষ্টিকর খাবার তৈরি করতে যেটা সৈনিকদের ভগ্নস্বাস্থ্য পুনরুদ্ধারে কাজে দেবে। আদেশ পেয়ে বাবুর্চি যে খাবারটি তৈরি করলেন সেটাই আজকের দিনের বিরিয়ানি নামে পরিচিত। 

আরো পড়ুন:
বাসন্তী পোলাও রাধবেন যেভাবে
মাটন কোফতা বিরিয়ানি রেসিপি 
ডাল ছাড়াই মজাদার চিকেন খিচুড়ি

বিরিয়ানি শব্দের উৎপত্তি যেভাবে:

বিরিয়ানি শব্দের উৎপত্তি ফারসি বিরিয়ান শব্দ থেকে। ফারসিতে বিরিয়ান শব্দের অর্থ রান্নার আগে ভেজে নেওয়া। বাস্তবেও বিরিয়ানি রান্নার আগে সুগন্ধি চাল ঘি দিয়ে ভেজে নেওয়া হয়। তাই এই নামকরণ। জেনে রাখা ভাল আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে বৃহত্তর ময়মনসিং অঞ্চলে যে “বিরন করা” শব্দটি ব্যবহৃত হয় সেটা এই ফারসি শব্দেরই পরিবর্তিত রূপ।

বিরিয়ানির নানা বৈচিত্র্য

ভারতীয় উপমহাদেশে যে কত বিচিত্র রকমের বিরিয়ানির দেখা পাওয়া যায় তা বলে শেষ করা যাবেনা। এদের মধ্যে ঢাকাই, কাচ্চি বিরিয়ানি,তেহারি, হাজীর বিরিয়ানি, উজবেক পোলাও, লাখনৌয়ি, সিন্ধী, হায়দারাবাদী, বোম্বাই, কলকাতাই, মালাবারী, থালেশ্বরী ও দিল্লীর বিরিয়ানি সবচেয়ে প্রসিদ্ধ।

পোস্ট ক্রেডিট: বৈশাখী অনলাইন 
ছবি: গুগল 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment