রক্তদাতা রক্ত দেয়ার পর কি কি খাবার খাবেন!

  • তাশফিয়া আমিন 
  • অক্টোবর ২২, ২০১৮

রক্ত দেওয়ার পর শরীর অনেক দুর্বল হয়ে যেতে পারে। অনেকটা সময় শুয়ে থাকবেন। হুট করে উঠে বসবেন না বা উঠে দাঁড়াবেন না। রক্তদান পরবর্তী ৫ ঘন্টা ভারী ও শ্রমসাধ্য কাজ করা থেকে বিরত থাকুন। প্রচুর পরিমাণে পানি ও তরল জাতীয় খাবার গ্রহণ করুন। এই ব্যাপারে অবহেলা করবেন না মোটেও। আয়রন, ফোলাইট, রিবোফ্লাবিন, ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার যেমন- লাল মাংস, মাছ, ডিম, কিশমিশ, কলা, আলু, বাদাম ইত্যাদি ধরণের খাবার খাবেন। এ খাবারগুলো আপনার শরীরের রক্তের কোষগুলোকে সুস্থভাবে পরিপূর্ণ হতে সাহায্য করবে। 

ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন- কলিজা , শাকসবজি ইত্যাদি খান, যা আপনার শরীরের রক্তের কোষগুলো নতুনভাবে উৎপন্ন করতে সহায়তা করবে। আইরন ও ভিটামিন B2 সমৃদ্ধ খাবার যেমন- বাদাম, শাকসব্জি, মটর, ডিম, দুধ ও দুধ দিয়ে তৈরী খাবার ইত্যাদি খান, যা আপনার শরীরে শক্তি যোগাবে। কয়েক ঘণ্টার জন্য শারীরিক পরিশ্রমের কাজ করা থেকে বিরত থাকুন এবং বেশ কিছুদিন সাধারণ সময়ের তুলনায় একটু কম পরিশ্রম করে বিশ্রাম নিন। 

রক্ত প্রদানের পর দুই দিন পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন যা আপনার শরীরে ফ্লুইড সরবরাহ নিশ্চিত করবে এবং নিম্ন রক্তচাপ প্রতিহত করবে। রক্তদানের ৩ মাস পর নতুন করে রক্ত দিতে পারবেন। এর আগে পুনরায় রক্ত দেবেন না। যদি কোনোভাবে শরীর বেশি খারাপ লাগে বা কোনো জটিলতা দেখা দেয় তাহলে দ্রুত ডাক্তারের শরনাপন্ন হবেন।

Leave a Comment