জ্বরের সময় মুখে স্বাদ না পেলে যা খাবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ২৩, ২০১৯

দাবদাহে জনজীবন অতিষ্ঠ। হঠাৎ আবার বৃষ্টি আর তাতেই ভাইরাস জ্বর, সর্দি-কাশি দেখা দিচ্ছে। আর ফ্লু হলে শরীর দুর্বল হয়ে পড়ে, সব সময়েই ক্লান্তি বোধ হয়, খিদে চলে যায়। এমনকি, ফ্লু-র প্রভাব বেশ কিছু দিন পর্যন্ত থাকে। ফ্লু হলে মুখে খাবারের রুচি একেবারেই থাকে না। ফলে না খেয়ে দুর্বল হয়ে পড়বেন আপনি। তাই এই খাবারগুলো খেয়ে শরীর সুস্থ রাখুন।

চিকেন স্যুপ খান। এতে আয়রন এবং প্রোটিন থাকে। ফলে শরীরে শক্তি যোগান দেয়। আরো ভাল হয় যদি চিকেন স্যুপের সঙ্গে গাজর, বাঁধাকপি জাতীয় সবজি মেশাতে পারেন। শরীরকে হাইড্রেটেড রাখবে এই খাবার। খাবারে স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। তবে কিছু ক্ষেত্রে রসুন ওষুধের মতো কাজ করে। ফ্লু এড়াতে বা ফ্লু হলে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খান। এতে শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে।

ফ্লু-এর সময়ে গলা ব্যথায় কষ্ট পেতে হয়। তাই এই সময়ে ইয়োগার্ট খেলে স্বস্তি পাবেন। কিন্তু দেখবেন সেই ইয়োগার্টে যেন অ্যাডেড সুগার না থাকে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরি। ভিটামিন সি যুক্ত ফল যেমন টমেটো, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে।

ব্রকোলিতে ভিটামিন সি ও ই থাকে। এতে ক্যালসিয়াম ও ফাইবারের পরিমান যথেষ্ট থাকে। ব্রকোলির স্যুপ বানিয়ে খেতে পারেন। এটি শরীরে শক্তির জোগান দেয়। এছাড়া দেখবেন লবণের পরিমানটাও যাতে ঠিক থাকে। ওটমিলে যথেষ্ট মাত্রায় প্রোটিন থাকে। এছাড়া ভিটামিন ই থাকায় রোগ প্রতিরোধ করতে পারে। ফাইবার ও পলিফেনল অ্যান্টিঅক্সাইড থাকায় এটি উপকারী খাবার। এছাড়া শরীরকে হাইড্রেটেড রাখতে পানীয় রাখুন ডায়েটে। আদা চা, স্যুপ, মধু, লেবু ইত্যাদি খান।

টি/আ

Leave a Comment